নিজস্ব প্রতিবেদন: বুধবার 'চ্যাম্পিয়ন অব আর্থ' পুরস্কারে নরেন্দ্র মোদীকে সম্মানিত করল রাষ্ট্রসঙ্ঘ। রাজধানীতে প্রবাসী ভারতীয় কেন্দ্রে একটি অনুষ্ঠানে মোদীর হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্টোনিয়ো গুটেরেস। ভারতীয় প্রধানমন্ত্রীকে পুরস্কার দেওয়ার কথা আগেই ঘোষণা করা হয়েছিল। ২৬ সেপ্টেম্বর নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার ফাঁকে পরিবেশ বাঁচাতে নরেন্দ্র মোদী উদ্যমের প্রশংসা করে পুরস্কারের কথা ঘোষণা করেছিলেন মহাসচিব অ্যান্টোনিয়ো গুটেরেস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথায়, ''পরিবেশ বাঁচাতে ভারতীয়দের দায়বদ্ধতাকে সম্মানিত করা হল''।      


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পুরস্কারপ্রদান মঞ্চে অ্যান্টোনিয়ো গুটেরেসের বলেন, ''পরিবেশ পরিবর্তন যে মানব সভ্যতার জন্য বিপদ তা বুঝতে পেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিবেশ পরিববর্তনের ক্ষতি রুখতে কী করা দরকার, তা জানেন তিনি। অন্য নেতারাও বুঝতে পেরেছেন, তবে ফারাক হল মোদী করে দেখিয়েছেন''। 


নিজের পুরস্কারটি মহিলা, কৃষক, মত্স্যজীবী ও আদিবাসীদের উত্সর্গ করেছেন নরেন্দ্র মোদী। তাঁর কথায়,''এটা ভারতের মহিলাদের সম্মান। বহুবছর ধরে তাঁরা পুনর্ব্যবহারশক্তির ব্যবহার করছেন। গাছের মধ্যেও আমরা ইশ্বরের রূপ দেখি। তুলসী গাছের পাতাও গুনে গুনে ছিঁড়ি। পিঁপড়েকেও ভাত দেওয়া পুণ্য মনে করি। এটা ভারতের আদিবাসী ভাই-বোনেদের সম্মান। নিজের জীবনের চেয়ে বেশি জঙ্গলকে ভালবাসেন তাঁরা। মত্স্যজীবীরাও ততখানিই মাছ নেন, যতখানি দরকার পড়ে''।     


মোদী আরও বলেন, ''সংস্কৃতির সঙ্গে পরিবেশের সরাসরি যোগ রয়েছে। পরিবেশকে সংস্কৃতির অংশ করতে না পারলে প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচতে পারব না। সবকা সাথ সবকা বিকাশে পরিবেশ অন্তর্ভূক্ত''।