ওয়েব ডেস্ক : দিনটা ছিল ৮ নভেম্বর। সময় রাত ৮টা। জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 'ঐতিহাসিক' সেই ভাষণ। এক মুহূর্তের মধ্যে দেশের ১২৫ কোটি মানুষের মুখ থেকে হাসি উড়ে গিয়েছিল প্রধানমন্ত্রীর সেদিনের সেই ভাষণে। দেশজুড়ে ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোট বাতিলের কথা ঘোষণা করেন তিনি। কালো টাকা রোধে এই উদ্যোগ বলে ব্যাখ্যা দেন মোদী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্যাখ্যা যাই দিন না কেনও, সাধারণ মানুষ তাদের গচ্ছিত টাকা নিয়ে সমস্যায় পড়েন পরের দিন থেকেই। শুরু হয় বিক্ষোভ, আন্দোলন। কেন্দ্রের এই পদক্ষেপকে হাতিয়ার করে মোদী সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস সহ বিরোধী রাজনৈতিক দলগুলি। পরিস্থিতি সামাল দিতে বাজারে আগে আসে নতুন ২০০০ টাকার নোট। তারপর আসে নতুন ৫০০ টাকার নোট। তবুও সমস্যা না কাটায় মাঝে ফের একবার জাতীর উদ্দেশে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। বলেন, মাত্র ৫০ দিনের এই সমস্যা, তারপরই সমাধান। যদি সমস্যা না মেটে দেশবাসী যা শাস্তি দেবে তাই তিনি মাথা পেতে নেবেন।


আরও পড়ুন- ৩১ ডিসেম্বর সন্ধ্যায় মোদীর ভাষণে কি নয়া চমক থাকছে?


আগামিকাল সেই ঐতিহাসিক ৫০ দিন। তাহলে কী সমস্যা মিটল? প্রধানমন্ত্রী কী নিজের কথা তাহলে রাখতে পারলেন? এমন হাজারো প্রশ্ন। সঙ্গে বিরোধীদের সাঁড়াশি চাপ। সবের মাঝে ৩১ ডিসেম্বর সন্ধ্যায় ফের বলতে উঠবেন প্রধানমন্ত্রী। কিন্তু, কী বলবেন তিনি সেদিন? ভালো না খারাপ? সে প্রশ্ন না হয় সরিয়েই রাখাই ভালো। তাহলে প্রশ্ন, কোন জায়গায় দাঁড়িয়ে পরিস্থিতি? সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই এব্যাপারে ঝড় উঠেছে।


সেইসঙ্গে ঝড় উঠেছে একটি নতুন ছবিকে ঘিরে। ১০০০ টাকার নোটের। কিছুটা সবুজের ছোঁয়া থাকা সেই নোটের ছবি ইতিমধ্যেই ভাইরাল সোশ্যাল মিডিয়াতে। বলা হচ্ছে, আগামী ৩১ ডিসেম্বর এই নোটেরই আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটাবেন প্রধানমন্ত্রী। যদিও, স্পেকুলেশন ছাড়া প্রধানমন্ত্রীর ৩১ ডিসেম্বরের বক্তব্য নিয়ে কারও পক্ষেই কিছু বলা সম্ভব নয় আগে থেকে।