জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শিক্ষার্থীদের উপর পড়ার চাপ কমাতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। পরীক্ষার পদ্ধতিতেও আনা হচ্ছে পরিবর্তন। এখন থেকে বছরে দুবার হবে বোর্ডের ফাইনাল পরীক্ষা। এবং দুটি পরীক্ষার মধ্যে সেরা স্কোর নিয়ে তৈরি হবে রেজাল্ট। নতুন পাঠ্যক্রমের কাঠামো ঘোষণা করে এই কথা জানাল দেশের শিক্ষা মন্ত্রক। এ ছাড়া একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুটি ভাষা পড়তে হবে। এর মধ্য একটি হতেই হবে ভারতীয় ভাষা। বিষয় নির্বাচনে অবশ্য স্বাধীনতা থাকবে শিক্ষার্থীদের। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Chandrayaan-3 Updates: চাঁদে ভারত! ইতিহাস গড়ে চাঁদের মাটি ছুঁল চন্দ্রযান-৩...


২০২০ সালে প্রথম জাতীয় শিক্ষানীতিতে পরিবর্তন আনে কেন্দ্রীয় সরকার। তিনবছরের মাথায় বুধবার পাঠ্যক্রমের কাঠামো ঘোষণা করল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। পাঠ্যক্রমের কাঠামোয় একাধিক রদবদলের কথা জানাল তারা। 


নতুন পাঠ্যক্রম নিয়ে শিক্ষা মন্ত্রক জানিয়েছে, এখন থেকে একবার নয়, বছরে দু'বার দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা হবে। যে পরীক্ষায় প্রাপ্ত নম্বর বেশি হবে, সেই নম্বর দিয়েই তৈরি হবে রেজাল্ট। ২০২৪ সালের শিক্ষাবর্ষ থেকে নতুন পাঠ্যক্রমের ভিত্তিতে পাঠ্যবই তৈরি করা হবে। শিক্ষার্থীরা যেন প্রস্তুতির জন্য বেশি সময় পায়, সেজন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


আরও পড়ুন: Delhi: দিল্লির আকাশে বলয়-সমেত শনি! বিস্ময়ের ঘোর কাটছে না নেটপাড়ার...


নতুন পাঠ্যক্রম অনুযায়ী, একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে পড়ুয়াদের বিষয় বেছে নেওয়ার স্বাধীনতা থাকছে। ছাত্রছাত্রীরা নিজেদের ইচ্ছামতো বিষয় বেছে নিতে পারবে। জাতীয় শিক্ষানীতিতে বলা হয়েছে, দশম শ্রেণির বোর্ড পরীক্ষা না দিয়ে সরাসরি দ্বাদশের বোর্ড পরীক্ষা দেওয়া যাবে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)