নিজস্ব প্রতিবেদন: টিডিপি সঙ্গ ছাড়ার পর বিজেপিকে ভরসা দিল এআইএডিএমকে ও টিআরএস। সংসদে টিডিপি-ওয়াইএসআর কংগ্রেসের অনাস্থা প্রস্তাবে সমর্থন দেওয়ায় দলের মুখপাত্র তথা প্রাক্তন সাংসদ কে সি পালানিস্বামীকে বহিষ্কার করল তারা। দল বিরোধী কাজের অভিযোগে তাঁকে দল থেকে বহিষ্কৃত করা হয়েছে বলে বিবৃতি দিয়ে জানিয়েছেন মুখ্যমন্ত্রী  এডাপ্পি কে পালানিস্বামী ও উপমুখ্যমন্ত্রী ও পনিরসেলভম।  
 
শুক্রবার সকালে বিজেপির সঙ্গ ছাড়ার কথা ঘোষণা করেন টিডিপি-র সুপ্রিমো চন্দ্রবাবু নাইডু। এরপর সংসদে শাসক দলের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে ওয়াইএসআর কংগ্রেস ও টিডিপি। এরপরই এআইএডিএমকে-র মুখপাত্র  কেসি পালানিস্বামী  বলেন,''সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে কাভেরি জলবন্টন কমিটি গঠন না করলে অনাস্থা প্রস্তাবে সম্মতি দিতে পারে এআইএডিএমকে।'' বিজেপির বিরুদ্ধে বলায় দলের কোপে পড়তে হয় তাঁকে। বহিষ্কারের পর পালানিস্বামী দাবি করেন, তাঁকে আত্মপক্ষসমর্থনের সুযোগ না দিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লোকসভায় ৩৭টি আসন পেয়ে তৃতীয় সর্বোচ্চ দল এআইএডিএমকে।  জয়ললিতার মৃত্যুর পর এআইএডিএমকে-র দুই গোষ্ঠীর বিবাদে মধ্যস্থতা করেছিলেন মোদী-শাহ। দিন কয়েক উপমুখ্যমন্ত্রী পনিরসেলভম স্বীকার করেন, তাঁকে উপমুখ্যমন্ত্রীর পদ নেওয়ার কথা বলেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 


শুক্রবার লোকসভায় অনাস্থা প্রস্তাবে আলোচনার চেয়েছিল টিডিপি ও ওয়াইএসআর কংগ্রেস। কিন্তু, এআইএডিএমকে ও তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির সাংসদরা হট্টগোল জুড়ে দেন। তার জেরে সভা মুলতবি করতে বাধ্য হন স্পিকার। বিরোধীদের ধারণা, অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনায় বাধা দিতেই হইহট্টোগোলের নাটক করেছে দাক্ষিণাত্যের ওই দুটি দল। টিআরএস ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, তারা বিজেপির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে ভোট দেবে না। 


আরও পড়ুন- টিডিপি এনডিএ ছাড়ার পরও সংখ্যার অঙ্কে স্বস্তিতে বিজেপি


রাজনৈতিক মহলের মতে, টিডিপি এনডিএ ছাড়লেও মোদী-শাহ পাশে পেয়ে গিয়েছেন এআইডিএমকে ও টিআরএস-কে। যাদের সাংসদ সংখ্যা টিডিপির চেয়ে অনেক বেশি। তাই শেষপর্যন্ত বিরোধী অনাস্থা প্রস্তাব মুখ থুবড়েই পড়তে চলেছে। তাছাড়া বিজেপির নিজেদেরই ২৭৪ সাংসদের সমর্থন রয়েছে।  


আরও পড়ুন- আরজেডি জেতার পর দেশবিরোধী স্লোগান অররিয়ায়, গ্রেফতার ২