ওয়েব ডেস্ক: সম্প্রতি পাসপোর্ট তৈরি নিয়ে নতুন নিয়ম জারি করল দিল্লি হাইকোর্ট। জানিয়েছে যে, এবার থেকে পাসপোর্ট তৈরির ক্ষেত্রে বাবার নাম উল্লেখ করা জরুরি নয়। পাসপোর্ট তৈরির অফিসাররাও আবেদনকারীকে বাবার নাম লেখায় জোর করতে পারবেন না। আদালতের পক্ষ থেকে পরিস্কারভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, 'No legal requirement for insisting upon the fathers name in the passport'।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি এক ব্যক্তি তাঁর পাসপোর্টটি নবীকরণ করার আবেদন জানিয়েছিলেন। এবং সেখানে তিনি তাঁর বাবার নাম উল্লেখ করেননি। ফলে তাঁর আবেদন খারিজ করে দেওয়া হয় দিল্লির রিজিওনাল পাসপোর্ট অফিস থেকে। শুধু তাই নয়, তাঁর ওই রিজিওনাল পাসপোর্ট অফিসের কর্তারা ওই ব্যক্তির পাসপোর্টটি ক্যানসেলও করে দেন। যা ২০১৭ সালের জুন মাস পর্যন্ত বৈধ ছিল। এরপরেই ওই ব্যক্তি আদালতের দ্বারস্থ হন।


আদালতে ওই ব্যক্তি জানান যে, তাঁর বাবা-মায়ের মধ্যে ২০০৩ সালে বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। সেই কারণেই বাবার নাম পাসপোর্টে দিতে চান না ওই ব্যক্তি।


ওই ব্যক্তির আবেদনের উপর ভিত্তি করে আদালতে মামলা হয়। যেখানে আদালত পাসপোর্ট অফিসারদের কাছ থেকে ওই ব্যক্তির পাসপোর্ট ক্যানসেল করে দেওয়ার কারণ জানতে চায়। কারণ হিসেবে অফিসাররা জানান যে, তাঁদের কম্পিউটারে যে সফটওয়্যার রয়েছে, তাতে বাবার নাম না প্রদান করতে তা গ্রাহ্য হয় না। এরপরেই বিচারক সঞ্জীব সচদেব আদেশ দেন যে, ওই ব্যক্তিকে ৩ দিনের মধ্যে পাসপোর্ট ইস্যু করে দেওয়ার।