জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে যে আসন্ন সাধারণ নির্বাচনে মোট ৯৬.৮৮ কোটি ভোটার ভোট দেবেন। তারা আরও বলেছে যে আসন্ন লোকসভা নির্বাচনের জন্য ভোটার তালিকায় ১৮-২৯ বছর বয়সী দুই কোটিরও বেশি তরুণ নির্বাচকদের নাম যোগ করা হয়েছে। নির্বাচন কমিশন ১ জানুয়ারী, ২০২৪-কে যোগ্যতার তারিখ হিসাবে উল্লেখ করে সারা দেশে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ভোটার তালিকা প্রকাশ করেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রতিবেদনের যে পর্যবেক্ষণগুলি করা হয়েছে সেগুলি হল প্রথমত নির্বাচনী এলাকাগুলির ডিলিমিটেশনের পরে জম্মু ও কাশ্মীর এবং অসমে ভোটার তালিকা সংশোধনের সমাপ্তি হয়েছে।


আরও পড়ুন: BJP leader KS Eshwarappa: প্রকাশ্যে গুলি করে মেরে ফেলার আইন চাইছে বিজেপি নেতা...


সুচিন্তিত পরিকল্পনা এবং সমন্বয়ের সঙ্গে করা ভোটার তালিকাগুলি অন্তর্ভুক্তিমূলক এবং ভারতের ভোটারদের প্রাণবন্ত বৈচিত্র্যকে প্রতিফলিত করে। চূড়ান্ত প্রকাশিত ভোটার তালিকা অনুযায়ী, সারা দেশে মোট ৯৬.৮৮ কোটি ভোটারের নাম নিবন্ধিত করা হয়েছে।


ইসি জানিয়েছে করেছে যে নারী ভোটারের নাম নথিভুক্ত করার ঘটনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এটি লিঙ্গ সমতার দিকে দেশের প্রয়াসের দিকে ইঙ্গিত করে। মহিলা ভোটার তালিকাভুক্তি SSR 2024-এ পুরুষ ভোটারদের ছাড়িয়ে গিয়েছে। ১.৪১ কোটির বেশি নতুন নথিভুক্ত মহিলা ভোটার রয়েছেন।


২.৬৩ কোটিরও বেশি নতুন ভোটারকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। যার মধ্যে প্রায় ১.৪১ কোটি মহিলা ভোটার যারা নতুন নথিভুক্ত পুরুষ ভোটারদের (প্রায় ১.২২ কোটি) ১৫ শতাংশ বেশি।


আরও পড়ুন: Haldwani Violence: দেবভূমি উত্তরাখণ্ডে জ্বলছে হলদোয়ানি, জারি কারফিউ; মৃত ৪ আহত ২৫০


১৮-১৯ এবং ২০-২৯ বছর বয়সী দুই কোটিরও বেশি তরুণ ভোটারকে ভোটার তালিকায় যুক্ত করা হয়েছে। তরুণদের তালিকাভুক্তি সহজ করার জন্য নির্বাচনী এলাকায় বিশেষ সহকারী নির্বাচনী নিবন্ধন কর্মকর্তা (এইআরও) নিয়োগ করা হয়েছে বলে ইসি জানিয়েছে।


ইসি উল্লেখ করেছে যে প্রায় ৮৮.৩৫ লক্ষ প্রতিবন্ধী ব্যক্তিকে (PwD) ভোটার তালিকার ডাটাবেসে চিনহিত করা হয়েছে। এটি ভোটের দিন তাঁদের অ্যাক্সেস এবং অন্তর্ভুক্তি নিশ্চিত করে।


বাড়ি-ঘরে পুঙ্খানুপুঙ্খভাবে যাচাইয়ের ফলে ১,৬৫,৭৬,৬৫৪ জন মৃত, স্থায়ীভাবে স্থানান্তরিত এবং নকল নির্বাচকদের নাম তালিকা থেকে মুছে ফেলা হয়েছে। নির্বাচনী প্রক্রিয়ার অখণ্ডতা ও বিশুদ্ধতা নিশ্চিত করা হয়েছে।


বিশেষভাবে দুর্বল উপজাতীয় গোষ্ঠীর (PVTG) ১০০ শতাংশ নাম নিবন্ধন অর্জনের জন্য বিশেষ প্রচেষ্টা করা হয়েছিল।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)