নিজস্ব প্রতিবেদন: একদিকে বিহারে দোস্তি, অন্যদিকে অরুণাচলে একেবারে উল্টো ছবি। বিহারে জেডিইউয়ের সঙ্গে জোট করে সরকার গড়েছে বিজেপি। অরুণাচলে সেই তারাই ঘর ভাঙল জেডিইউয়ের। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাজ্যে JDU-এর ৭ বিধায়কের মধ্যে ৬ জনই যোগ দিলেন BJP-তে। রাজ্য বিধানসভা থেকে এক বিবৃতি জারি করে একথা জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি PPA-র এক বিধায়কও যোগ দিয়েছেন গেরুয়া শিবিরে। ফলে অরুণাচলে এখন জেডিইউয়ের হাতে রইল একজন মাত্র বিধায়ক।


আরও পড়ুন-হাসপাতালে ভর্তি আহত জন আব্রাহাম, অভিনেতার খোঁজ নিতে হাপাতালের বাইরে মানুষের ঢল


রাজ্যে পঞ্চায়েত ও পুরসভা নির্বাচনের ফল ঘোষণা আর এক দিন বাকী। তার আগেই এই দলবদল। জেডিইউয়ের যেসব বিধায়ক দল ছাড়লেন তাদের মধ্যে রয়েছেন তেলেম তাবোহ, হেয়েং মাংফি, জিকো টাকো, দোরজি ওয়াংডি, ডোংরু সিয়োংজু ও কাংগং টাকু।


বেশ কিছুদিন ধরেই  অরুণাচল জেডিইউ-তে গোলমাল চলছিল। দল বিরোধী কার্যকলাপের অভিযোগে গত ২৬ নভেম্বর শো-কজ করা হয় দলের ২ বিধায়ক সিংজু কর্মা ও  টাকুকে। পরে তাদের সাসপেন্ডও করা হয়।


জেডিইউয়ের ওই ৬ বিধায়ক সম্প্রতি তালেম টাবোহকে সম্প্রতি তাঁদের দলের নেতা নির্বচিত করেন। দলের শীর্ষ নেতৃত্বকে এনিয়ে কিছুই জানানো হয়নি। এতে দলের মধ্যে সমস্যা তৈরি হয়।


ছয় জেডিইউ বিধায়কের বিজেপিতে যোগ দেওয়া নিয়ে রাজ্য বিজেপি প্রেসিডেন্ট বি আর ওয়াঘে বলেন, 'ওই ৬ বিধায়ক বিজেপিকে যোগ দিতে চেয়ে আবেদন করেছিলেন। আমরা ওদের আবেদন গ্রহণ করেছি।'


আরও পড়ুন-কোচবিহারে BJP কর্মীকে লক্ষ্য করে গুলি, অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে


উল্লেখ্য, ২০১৯ সালে অরুণাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে ১৫ আসনে লড়াই করে JDU। এর মধ্যে জয়ী হয় ৭ আসনে। বিজেপি পেয়েছিল ৪১ আসন। এখন ওই ৬ বিধায়ক ও এক PPA বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ার ফলে ৬০ সদস্যের অরুণাচল বিধানসভায় বিজেপির শক্তি বেড়ে হল ৪৮। জেডিইউ-র ১। অন্যান্যদের মধ্যে কংগ্রেসের ৪ ও NPP-র ৪ বিধায়ক রইলেন রাজ্য বিধানসভায়।