নিজস্ব প্রতিবেদন: বিতর্কিত কোনও বিষয়ে ক্রমাগত তর্ক করার ফলে আমাদের নজর ‌যেন অন্যদিকে না ঘুরে ‌যায়। স্বাধীনতা দিবসের আগের সন্ধ্যায় এমনই বার্তা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মঙ্গলবার জাতীর উদ্দেশ্যে তাঁর ভাষণে রাষ্ট্রপতি বলেন, গান্ধীজির সবচেয়ে বড় মন্ত্র ছিল অহিংসা। এর শক্তি হিংসার থেকে অনেক বেশি। গান্ধীজির দেশে হিংসার কোনও জায়গা নেই।


প্রসঙ্গত, দেশে একের পর এক গণপিটুনির ঘটনার মধ্যে রাষ্ট্রপতির এই মন্তব্য ‌যথেষ্ঠই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।


আরও পড়ুন-পুনের ব্যাঙ্ক থেকে ৯৪ কোটি টাকা চুরি করল হ্যাকাররা


দেশের একাধিক সমস্যা উঠে আসে রাষ্ট্রপতির ভাষণে। তিনি বলেন, দেশের প্রত্যেকটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া, দারিদ্র দূর করা, সবার মাথার ওপরে ছাদ তৈরি করা, প্রকাশ্যে মলমূত্র ত্যাগ করার মতো সমস্যা দূর করাই এখন দেশের সামনে বড় সমস্যা। কোনও বিতর্কিত বিষয়ে তর্ক করতে গিয়ে ওইসব ইস্যু থেকে আমরা ‌যেন সরে না ‌যাই।


আরও পড়ুন-বার্ষিক আয়ের সীমা ঘুচল, বাংলার সব মেয়েই কন্যাশ্রী


দেশে কৃষকদের অবস্থা, সেনাবাহিনীর লড়াই, সামাজিক অসাম্যের কথা টেনে আনেন রাষ্ট্রপতি। তিনি বলেন, সবাই নিজের নিজের কর্তব্য ঠিকঠাক পালন করলেই আমাদের স্বাধীনতার উদ্দেশ্যে সফল হবে। আজ ‌যে সিদ্ধান্ত নিচ্ছি, ‌যে প্রকল্প গ্রহণ করছি, ‌যে সামজিক ন্যায়ের দিকে এক কদম এগোছি তার ওপরেই নির্ভর করবে আমাদের ভবিষ্যত।


মহিলাদের কথা বলতে গিয়ে রাষ্ট্রপতি বলেন, কোনও মহিলাকে মেয়ে হিসেবে, কন্যা হিসেবে, বোন হিসেবে-‌যেভাবে দেখিনা কেন তাদের সব রকম সু‌যোগ পাওয়া ও নিজেদের স্বপ্ন সফল করার অধিকার রয়েছে। দেশকে মহিলাদের অধিকার সুনিশ্চিত করতে হবে।