নিজস্ব প্রতিবেদন: ইটের জবাব পাটকেলে দিতেই সম্বিৎ ফিরল ব্রিটেনের (Britain)! কোভিশিল্ড টিকার (Covishield) জোড়া ডোজ নেওয়া থাকলে ভারতীয়দের কোয়ারিন্টিনে থাকতে হবে না। টিকা নিয়ে বিতর্কে বৃহস্পতিবার অবস্থান বদল করার কথা ঘোষণা করল ভারতে ব্রিটেনের রাষ্ট্রদূত অ্যালেক্স এলিস (Alex Ellis)। তিনি জানালেন, সোমবার থেকে নিয়ম শিথিল করছে ব্রিটেন।     


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতে ব্রিটিশ রাষ্ট্রদূত অ্যালেক্স এলিস টুইটারে ভিডিয়োবার্তায় জানান,''কোভিশিল্ড বা ব্রিটিশ অনুমোদিত টিকা নেওয়া থাকলে ব্রিটেনে ভারতীয়দের কোয়ারিন্টিনে থাকতে হবে না। ১১ অক্টোবর থেকে প্রযোজ্য হবে এই নতুন বিধি। গত মাসে ভারত সরকারের যে সহযোগিতা করেছে সেজন্য ধন্যবাদ।'' 



কোভিশিল্ডের জোড়া ডোজের শংসাপত্র থাকলেও সে দেশে ভারতীয়দের নিভৃতবাসে থাকার নির্দেশিকা জারি করেছিল ব্রিটিশ সরকার। তারা জানিয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েল ও অস্ট্রেলিয়ার নাগরিকদের দু'টি টিকার ডোজ নেওয়া থাকলে কোয়ারিন্টিনে থাকতে হবে না।  বাকি দেশগুলির তা প্রযোজ্য নয়। প্রাথমিকভাবে কোভিশিল্ডকে স্বীকৃতি দেয়নি ব্রিটেন। পরে মান্যতা দিলেও কোউইন অ্যাপের মাধ্যমে শংসাপত্রকে অনুমোদন দেওয়া হয়নি। যে সিদ্ধান্তকে 'উপনিবেশিক মানসিকতা' বলে তোপ দেগেছিল ভারত সরকার। 


তার পাল্টা ব্রিটিশদের জন্য এদেশে কোয়ারিন্টিন বাধ্যতামূলক করে ভারত সরকার। নয়াদিল্লি জানিয়ে দেয়, টিকা নেওয়া থাকলেও ব্রিটেনের নাগরিকদের ১০ দিনের নিভৃতবাসে থাকতে হবে। কূটনৈতিক মহলের ধারণা, ভারতের চাপেই শেষপর্যন্ত নিজেদের অবস্থান বদল করল ব্রিটেন। 


আরও পড়ুন- Covid-19: ইটের জবাবে পাটকেল Modi-র! ভারতে ঢুকলেই ১০ দিনের নিভৃতবাস UK-র নাগরিকদের


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)