ওয়েব ডেস্ক : গতবছর নভেম্বর মাসে বিমুদ্রাকরণের ফলে দেশজুড়ে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বদলের হিড়ির পড়ে যায়। লাইল দিয়ে ব্যাঙ্কে ব্যাঙ্কে টাকা বদল ও জমা দিতে দেখা যায় গ্রাহকদের। ১ ঘণ্টা, ২ ঘণ্টা থেকে কোনও কোনও জায়গায় ৫, ৭ এমনকী ১০ ঘণ্টাও লাইনে দাঁড়াতে হয়েছে তাঁদের। ফলে, অনেকেই অসুস্থ হয়ে পড়েন। মৃত্যুর খবরও মিলেছে তাদের মধ্যে কয়েজনের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই ঘটনাকে সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আক্রমণে শান দিয়েছে তৃণমূল কংগ্রসে, কংগ্রেস সহ একাধিক বিরোধী দল। অবিলম্বে নোট বাতিলের সিদ্ধান্তকে ফিরিয়ে নেওয়ার দাবি জানায় তাদের মধ্যে কয়েকটি দল। সম্প্রতি, দেশের পাঁচ রাজ্যে নির্বাচনের ক্ষেত্রেও কেন্দ্রের এই সিদ্ধান্তকে হাতিয়ার করে BJP-র বিরুদ্ধে প্রচারে নামে একাধিক রাজনৈতিক দল।


আরও পড়ুন- বাজার থেকে নতুন ২০০০ টাকার নোট তুলে নেওয়ার কোনও প্রশ্নই নেই : অর্থমন্ত্রী


নোট বাতিলের প্রাথমিক প্রভাব আগেই কাটিয়ে উঠছে দেশ। নির্বাচনেও উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে বিশাল জয়। এই পরিস্থিতিতে বর্তমানে অপ্রতিরধ্য BJP। তার মাঝে  এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে সংসদে জানানো হল, নোট বদলের জন্য ব্যাঙ্কে লাইনে দাঁড়িয়ে কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।


সংসদে বিরোধীদের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের কাছে জানতে চাওয়া হয়, নোট বাতিলের প্রভাবে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে। সেই প্রশ্নের জবাবে আজ সংসদে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অর্জুন মেঘাওয়াল জানিয়ে দেন ব্যাঙ্কে লাইনে দাঁড়িয়ে কোনও মৃত্যুর খবর নেই। আর তার ফলে ক্ষতিপূরণেরও কোনও বিষয় নেই। যদিও, তাঁর জবাবে সংসদে প্রতিবাদ দেখান বিরোধীরা।