জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মোদী সরকার ক্ষমতায় আসার পর দেশের একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা, জায়গা, শহরের মন বদল হয়েছে। বিশেষকরে উত্তরপ্রদেশে। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ, মোঘলসরাই জংশনের নাম বদলে হলে গিয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। দিল্লিতেও কয়েকটি রাস্তার নাম বদল হয়েছে। এবার এক ঝটকায় বদলে গেল আমেঠির ৮টি স্টেশনের নাম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আর পড়ুন- জলের ট্যাংকে দেহ রেখে দেওয়াল তুলে প্লাস্টার, ভবানীপুরের ব্যবসায়ীকে নৃশংস খুন নিমতায়!


আমেঠির ৮টি স্টেশনের নাম বদলের জন্য কেন্দ্রের কাছে সুপারিশ করেছিল উত্তরপ্রদেশ সরকার। সেই সুপারিশ মঞ্জুর করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। রাজ্য সরকারে দাবি, ওইসব স্টেশন আমাদের ঐতিহ্যকে মনে করিয়ে দেবে। এবছর ১২ ফেব্রুয়ারি ওইসব স্টেশনের নাম বদলের জন্য সুপারিশ করে আদিত্য়নাথ সরকার। এব্যাপারে কোনও আপত্তি নেই বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র।


যেসব স্টেশনের নাম বদল হয়েছে


১. কাশিমপুর হল্ট-জাইস সিটি।


২. জাইস-গুরু গোরক্ষনাথ ধাম।


৩ বানি- স্বামী পরমহংস।


৪. মিসরৌলি-মা কালীকান ধাম।


৫. নিহালগড়-মহারাজা বিজলি পাসি।


৬. আকবরগঞ্জ-মা আহোরা ভবনী ধাম।


৭. ওয়ারিশগঞ্জ-অমর শহিদ ভালে সুলতান।


৮. ফুরসতগঞ্জ-তপেশ্বরনাথ ধাম।


উত্তর রেলের লখনউ ডিভিশনের কমার্শিয়াল ম্যানেজার রেখা শর্মা সংবাদমাধ্যমে বলেন, খুব শীঘ্রই ওইসব স্টেশনগুলিতে নতুন নাম দেখা যাবে এবং তা রেলের সাইটেই বদলে দেওয়া হবে। এনিয়ে রাজ্যে পূর্ত দফতরের কাছ থেকেও এনওসি নেওয়া হবে।


এদিকে উত্তর প্রদেশের পাশপাশি মহারাষ্ট্রেরও বদলে ফেলা হচ্ছে লোকাল ট্রেনের ৮টি স্টেশনের নাম। এনিয়ে প্রস্তাব দিয়েছিলেন শিবসেনা সাংসদ রাহুল শহওয়ালে। তাঁর দাবি ছিল ব্রিটিশ জমানার ওইসব নাম বদলে ফেলা উচিত। রাহুলের দাবি ছিল ক্যারি রোড, স্যান্ডহাস্ট রোড, কটন রোড, ডকইয়ার্ড রোড ও কিংস সার্কেল রোডের নাম বদলে ফেলতে হবে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)