নিজস্ব প্রতিবেদন: দেশভাগ নিয়ে পুরনো বিতর্ক খুঁচিয়ে তুললেন প্রাক্তন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি। শনিবার এক অনুষ্ঠানে তিনি দাবি করেন, দেশভাগের জন্য শুধুমাত্র ব্রিটিশ ও পাকিস্তানের ওপরে দোষ চাপানো যায় না। বরং দেশভাগের জন্য সমান দায়ী ভারতও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সংবাদসংস্থা এএনআইয়ের খবর অনুযায়ী হামিদ আনসারি এদিন বলেন, ‘এখনও আমরা মেনে নিতে রাজি নই যে ভারতও দেশভাগের জন্য সমান দায়ি। দেশের মানুষ এখনও বিশ্বাস করে পাকিস্তান ও ব্রিটিশরা দেশভাগের জন্য দায়ি।‘


আরও পড়ুন-গাড়ি থেকে আটক ৫৫ কেজি সোনা!


তাঁর দাবির স্বপক্ষে যুক্তি তুলে ধরেন হামিদ আনসারি। সর্দার প্যাটেলর এক বক্তৃতা তুলে ধরে তিনি বলেন, সর্দার প্যাটেল ১৯৪৭ সালের ১১ অগাস্ট মন্তব্য করেন, অনেক ভেবেই ওই সিদ্ধান্ত নিতে হয়েছে। আগে দেশভাগের বিরুদ্ধে থাকলেও পরে তিনি মনে করেন ভারতকে অখণ্ড রাখতে গেলে দেশভাগ জরুরি।


হামিদ আনসারি এদিন আরও বলেন, স্বাধীনতার পর দেশের রাজনীতি বদলে গিয়েছে। এখন দেশভাগের জন্য কাউকে না কাউকে দায়ি করতেই হবে। তাই মুসলিমদের বিলর পাঁঠা করা হচ্ছে।


এদিক দেশভাগ নিয়ে ওই মন্তব্যের জন্য হামিদ আনসারিকে নিশানা করেছেন বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র। এদিন তিনি বলেন, উনি মুসলিমদের সম্পর্কে পক্ষপাতদুষ্ট। শুধু তাই নয়, দশ বছর দেশের উপরাষ্ট্রপতি থাকা সত্বেও তিনি এখনও নিরাপত্তাহীনতার ভুগছেন।


আরও পড়ুন-দমদম পার্কে শুটআউটকাণ্ডে সুপারি কিলার যোগ!


এখানেই থেমে থাকেননি সম্বিত পাত্র। তিনি বলেন, আলিগড় বিশ্ববিদ্যালয়ে জিন্নাহর ছবি রাখাকে সমর্থন করেছিলেন আনসারি। তাঁর বিশ্বিবদ্যালয়ের আমরণ সদস্যপদ দেওয়ার পরই তিনি ওই অবস্থান নেন। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ তুমুল উতসাহ পেয়ে যায়। আনসারির ওই মন্তব্যের জন্য ক্ষমা চাওয়া উচিত।