নিজস্ব প্রতিবেদন: ডোকালাম উপত্যাকার সেনা ঘাঁটিতে খচ্চরে করে পৌঁছতে সময় লাগে ৭ ঘণ্টা। এ বার সেই ঘাঁটিতে পৌঁছে যাওয়া যাবে মাত্র ৪০ মিনিটেই। এমনই একটি ‘শর্টকাট’ রাস্তা তৈরি করছে বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও)। ওই রাস্তায় কোনও শর্ত ছাড়াই অস্ত্রশস্ত্র-সহ যে কোনও পণ্য সরবরাহ করতে পারবে সেনা। কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, এই রাস্তা নির্মাণ সম্পূর্ণ হলে ভৌগলিক চিত্র বদলে যাবে ভূটান-ভারত সীমান্ত লাগোয়া ডোকালাম এলাকা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


২০১৭ সালে ডোকালামে চিনা সেনার রাস্তা তৈরি করা নিয়ে ভারত-চিনের মধ্যে যুযুধান পরিস্থিতি তৈরি হয়। ওই এলাকায় টানা ৭৩ দিন মুখোমুখি দাঁড়িয়ে থাকে দুই দেশের সেনা। অবনতি ঘটে ভারত-চিনের কূটনৈতিক সম্পর্কের। দীর্ঘ আলোচনার পর শেষমেশ পঞ্চশীল চুক্তির মাধ্যমে  দুই দেশ তাদের সেনা তুলে নেয়। সেই ডোকালামে ভারতীয় সেনা ঘাঁটিতে পৌঁছতে যে ৭ ঘণ্টা সময় লাগত, তা এখন পৌঁছানো যাবে মাত্র ৪০ মিনিটেই। এর ফলে ওই এলাকায় সেনার নজরদারি বাড়ানোয় সহজ হবে বলে মনে করা হচ্ছে।


আরও পড়ুন- মুখে গান্ধী, মনে গডসে’, মোদী সরকারকে তুলোধনা করলেন আসাউদ্দিন


২০১৫ সালে রাস্তার নির্মাণ কাজ শুরু হয়। ইতিমধ্যে ১০ কিলোমিটার রাস্তা তৈরি হয়ে গিয়েছে। বাকি ২০ কিলোমিটার রাস্তা চলতি বছরেই শেষ হবে বলে মনে করা হচ্ছে। ওই রাস্তাটি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘাঁটিকে সংযোগ করছে বলে দাবি ডিআরডিও-র।