নিজস্ব প্রতিবেদন:  জম্মু-কাশ্মীরের স্বশাসনের দাবি ফের উস্কে দিলেন ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লা। ওই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সোমবার বান্দিপোরায় এক জনসভায় ওই দাবিকে উস্কে দিয়েছেন। তিনি জানিয়েছেন, জম্মু-কাশ্মীরের জন্য আলাদা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী হোক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এই দাবির স্বপক্ষে যুক্তি সাজাতে গিয়ে ওমর টেনে এনেছেন স্বাধীনতা পরবর্তী সময়ে ভারতে অঙ্গরাজ্যগুলির অন্তর্ভুক্তির প্রসঙ্গ। তাঁর কথায়, অনান্য অঙ্গরাজ্যগুলি কোনও শর্ত ছাড়াই ভারতে অন্তর্ভুক্ত হয়েছিল। একমাত্র শর্ত দিয়েছিল জম্মু-কাশ্মীর।


কী ছিল সেই শর্ত, তাও জানিয়েছেন ন্যাশনাল কনফারেন্সের ওই নেতা। তিনি জানিয়েছেন, জম্মু-কাশ্মীরের তরফে শর্ত দেওয়া হয়েছিল যে আলাদা পরিচয় থাকবে, আলাদা সংবিধান থাকবে। তাই ওই রাজ্যের জন্য আলাদা করে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী রাখা হয়েছিল। সেই প্রথাকেই আবার ফেরাতে চান ওমর আবদুল্লা।


আরও পড়ুন: হিন্দুদের ভয়ে কেরলে গিয়ে দাঁড়াচ্ছেন রাহুল, তোপ মোদীর


পরে তিনি জানান, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়া হল ভারতের সঙ্গে থাকা নিয়ে নতুন করে ভাবনা-চিন্তা করতে হবে। সংবিধানের ৩৫এ অনুচ্ছেদ বাতিল হতে দেওয়া হবে না বলেও তিনি জানিয়েছেন।


ওমরের দাবি, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা দেওয়ার সময় তা কোনও সময়সীমার মধ্যে বাঁধা হয়নি। বরং বলা হয়েছিল যে যতদিন জম্মু-কাশ্মীর ভারতের অঙ্গ হিসেবে থাকবে, ততদিন তারা বিশেষ মর্যাদার সুবিধা পাবে। তাই কাশ্মীরের সঙ্গে ভারতের সম্পর্ক ওই সূত্রেই যুক্ত হয়ে রয়েছে।


আরও পড়ুন: লালুর কেন্দ্র সারন থেকে ভোটে দাঁড়ানোর হুঁশিয়ারি ছেলে তেজ প্রতাপের


এর আগে পিডিপি নেত্রী তথা জম্মু-কাশ্মীরের আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিও একই দাবি করেছিলেন। বিশেষ মর্যাদা সরিয়ে নিলে জম্মু-কাশ্মীরের সঙ্গে ভারতের সম্পর্ক শেষ হয়ে যাবে তিনি হুঁশিয়ারি দিয়েছিলেন।