নিজস্ব প্রতিবেদন: মাঠ থেকেই চুরি যাচ্ছে পেঁয়াজ! সোনার দামে বিকোচ্ছে যে। বাড়িতে সিঁদ কেটে চুরি করার চেয়ে মাঠ থেকে পেঁয়াজ হাতানো অনেক বেশি লাভজনক! এই সারবত্তা বুঝেই মাঠের পর মাঠ হাত সাফাইয়ের কাজ চালাচ্ছে চোর। এমনই অভিযোগ উঠল মধ্য প্রদেশের মন্দসৌরে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জিতেন্দ্র কুমার নামে একটা চাষির অভিযোগ তাঁর জমি থেকে প্রায় ৩০ হাজার টাকার পেঁয়াজ তুলে নেওয়া হয়েছে। ১.৬ একর জমিতে পেঁয়াজ চাষ করেছিলেন তিনি। রাতারাতি চুরি হয়ে যায় সেই পেঁয়াজ। স্থানীয় থানায় অভিযোগ জানান জিতেন্দ্র কুমার। পরিদর্শনে আসে পুলিস। সবকিছু খতিয়ে দেখে এফআইআর দায়ের করা হয়েছে। এই মুহূর্তে প্রতিদিনই খবরের শিরোনামে পেঁয়াজ। দামের ঝাঁঝে আমজনতার নাভিশ্বাস উঠেছে। একশো টাকা কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রায় গোটা দেশেই। কলকাতার বাজারে পেঁয়াজের দাম ছুঁয়েছে ১৪০ প্রতি কেজি।



আরও পড়ুন- ছত্তীসগঢ়ে সহকর্মীদের ওপরে নির্বিচার গুলি জওয়ানের; ঘটনাস্থলেই নিহত ৬, আশঙ্কাজনক ৩


পেঁয়াজ দাম নিয়ন্ত্রণে আনতে কার্যত ব্যর্থ কেন্দ্র। বন্ধ করা হয়েছে রফতানি। তারপরও কোনও সুফল দেখা যায়নি। সরকারের উদ্যোগে সুলভ মূল্যে পেঁয়াজ দিলেও তা চাহিদার থেকে যত্সামান্য। পোস্তা-সহ শহরের বেশ কয়েকটি নামী  বাজারে বিক্রেতাদের কাছে আলু, আদা, রসুন রয়েছে কিন্তু নেই পেঁয়াজ। দামের ‘দাদাগিরির’ জন্য অধিকাংশ বিক্রেতা পাইকারি বাজার থেকে পেঁয়াজ তোলেননি। কেউ কেউ ২-৩ দিন আগেকার তোলা পেঁয়াজ বিক্রি করছেন ১২০-১৩০ টাকা কেজি দরে।  কারও কাছে ৫ কেজি বা কারও কাছে ৩ কেজি পেঁয়াজ পড়ে রয়েছে। সেটা শেষ হলেই পেঁয়াজ বিক্রিতে তাঁরা আর নেই। অর্থাত্ টাস্ক ফোর্সের বেঁধে দেওয়া ৮০ টাকা দামে পেঁয়াজ বিক্রি করতে তাঁরা অপারগ। তাই বিক্রি বন্ধ রেখেছেন।