নিজস্ব প্রতিবেদন: নাম না করে চিনকে স্পষ্ট হুঁশিয়ারি দিয়ে রাখলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সার্বভৌমত্বের প্রশ্নে কোনও বরদাস্ত নয়। যারা এ দেশের সার্বভৌম বিঘ্নিত করার চেষ্টা করছে,  তাদের কাছে স্পষ্ট বার্তা রাফালের এই অন্তর্ভুক্তিই। বৃহস্পতিবার, ফ্রান্স থেকে আসা ৫ রাফালকে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্তি করা হলো ১৭ স্কোয়াড্রন 'সোনার তির'-এ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ওই অনুষ্ঠানে বক্তৃতা রাখতে গিয়ে, লাদাখ সীমান্তে সাম্প্রতিক পরিস্থিতির কথা তুলে ধরেন প্রতিরক্ষামন্ত্রী। উদ্বেগ প্রকাশ করে বলেন, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সম্মেলনে বিশ্বের কাছে ভারতের স্পষ্ট অবস্থান তুলে ধরা হয়েছে। যে কোনও পরিস্থিতিতে দেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা রক্ষাই একমাত্র লক্ষ্য। এর জন্য আমরা সব ধরনের পদক্ষেপও গ্রহণ করেছি।


বায়ুসেনার কর্মীদের ধন্য়বাদ জানিয়ে রাজনাথ আরও বলেন, যে তত্পরতার সঙ্গে বায়ুসেনা তার সম্ভার সমৃদ্ধ করছে, তা দেশকে আত্মবিশ্বাসী করে তুলছে। যে কোনও অপারেশনে বায়ুসেনা প্রস্তুত বলে তিনি জানিয়ে দেন। রাফালের অন্তর্ভুক্তি বিশ্বের কাছে একটা স্পষ্ট বার্তা পৌঁছেছে। বিশেষ করে যারা ভারতের সার্বভৌমের উপর দখলদারি ফলানোর চেষ্টা করছে তাদের জন্য। সীমান্তের বিবাদের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে রাফাল।


আরও পড়ুন- লাদাখ সীমান্ত প্রতিরক্ষায় প্রতিশোধ নিতে ছেড়ে কথা বলবে না ভারত!


এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে। তিনি জানান, 'মেক ইন ইন্ডিয়া' উদ্যোগে রাফাল নতুন মাত্রা যোগ করবে। বিশ্বের কাছে ভারতের বাণিজ্য আরও অটুট হবে। ফ্রান্সের কাছেও এই দিনটি  ঐতিহাসিক। দুই দেশের প্রতিরক্ষা সম্পর্ক আরও মজবুত হলো বলে ফ্লোরেন্স জানান। পাশাপাশি, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারতকে সদস্য করতে ফ্রান্স তদ্বির করবে বলে আশ্বাস দেন তিনি।