লাদাখ সীমান্ত প্রতিরক্ষায় প্রতিশোধ নিতে ছেড়ে কথা বলবে না ভারত!

সব মিলিয়ে লাদাখ সীমানায় চরম উত্তেজনার মধ্যে এই বিষয় স্পষ্ট যে প্রতিরক্ষায় প্রতিশোধ নিতে পিছুপা হবে না ভারত।

Updated By: Sep 9, 2020, 07:52 PM IST
লাদাখ সীমান্ত প্রতিরক্ষায় প্রতিশোধ নিতে ছেড়ে কথা বলবে না ভারত!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভারতের প্রতিরক্ষা বিঘ্নিত হলে আর ছেড়ে কথা বলবে না ভারত, ভারত-চিন চরম উত্তেজনার মাঝেই চরম বার্তা নয়া দিল্লির। উচ্চ পদস্থ আধিকারিকের সূত্র উল্লেখ করে এমনই খবর প্রকাশিত হয়েছে সর্বভারতীয় সংবাদমাধ্যমে

কয়েকদিন আগেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উস্কানিমূলক কার্যকলাপ করেছিল চিনা সেনা। তারপরে সীমান্তে মিলেছে গুলির আওয়াজ। সব মিলিয়ে বিদেশমন্ত্রী জয়শঙ্কর স্বীকার করে নিয়েছেন লাদাখের পরিস্থিতি অত্যন্ত গুরুতর। এমনকী নিজেই জানিয়েছিলেন, ১৯৬২সালের পর সীমান্তের অবস্থা সবচেয়ে গুরুতর।

সংবাদমাধ্যমকে উচ্চ পদস্থ আধিকারিক জানিয়েছেন, ভারত সীমান্তে কাঁটাতারের বেড়া দিয়েছে। যদি চিনা সেনা তা অতিক্রম করে, তাহলে তারা লাল রেখা অতিক্রম করবে। চিনা আধিকারিকরা হারানো জমি ফিরে পেতে মরিয়া। তবে শান্তি প্রতিষ্ঠার চেষ্টায় থাকলেও দেশের সার্বভৌমত্ব রক্ষা করবে ভারতীয় জওয়ানরা।

ভারতীয় সেনারা এখন ফিঙ্গার-৪ এ আধিপত্য বিস্তার করেছে। যা প্যাংগং হ্রদের উত্তর তীরে অবস্থিত। এখন পূর্ব লাদাখে ৫০,০০০ চিনা সৈন এবং দক্ষিণ প্যাংগংয়ে ৫ থেকে ৭ হাজার পিএলএ মোতায়েন রয়েছে। ফিঙ্গার-৪ এ দুই দেশের সেনাবাহিনীর মধ্যে দূরত্ব মাত্র কয়েকশো মিটারের। সব মিলিয়ে লাদাখ সীমানায় চরম উত্তেজনার মধ্যে এই বিষয় স্পষ্ট যে প্রতিরক্ষায় প্রতিশোধ নিতে পিছুপা হবে না ভারত।

আরও পড়ুন: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের বোমা ফাটল এখন! মৃত এক

.