ওয়েব ডেস্ক: পাকিস্তানের সঙ্গে যুদ্ধ করলে ভারত বিশ্ব অর্থনীতি থেকে মুছে যাবে, ভারতকে এমনই হুমকি দিয়েছে পাকিস্তানি কূটনৈতিক। ইসলামাবাদের বহুল প্রচলিত দৈনিক 'ডন' পত্রিকার প্রতিবেদনে নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক পাকিস্তানি কূটনৈতিক মন্তব্য করেছেন, "কোনও যুদ্ধ হবে না। পাকিস্তান কখনই যুদ্ধ চায় না। ভারতেরও এটা বোঝা উচিত, পাকিস্তানের সঙ্গে যুদ্ধ করলে ভারতের অর্থনীতি গুঁড়িয়ে যাবে"। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

"১৯৬৫ সালের ভারত-পাক যুদ্ধ, সেই সময়কার দুই দেশের মানুষের মধ্যে জমে থাকা ক্ষোভের একটা বহিঃপ্রকাশ ছিল। দেশাত্ববোধের জ্বরে আক্রান্ত ছিল ভারত। তখন ভারতের প্রধানমন্ত্রী ছিলেন লাল বাহাদুর শাস্ত্রী। সবার মধ্যেই একটা প্রত্যাঘাত সুলভ আচরণ ছিল। ভারত যদি এখনও একই পথে হাটে, তাহলে ক্ষতি ভারতেরই। পাকিস্তান মুছে যাওয়ার আগেই ভারত বিশ্ব অর্থনীতি থেকে মুছে যাবে", 'ডন' পত্রিকায় এই মন্তব্যই করেছেন ঐ পাকিস্তানি কূটনৈতিক। 


ভারত-পাক সম্পর্কের বরাবরের উষ্ণ-শীতল অবস্থায় হঠাৎ উত্তাপ তৈরি করে পাকিস্তানি জঙ্গিদের উরি হামলা। কাশ্মীরের উরির সেনা ছাউনিতে পাকিস্তানি সেনার মদতে জঙ্গি নাশকতায় প্রাণ যায় ১৮ জন সেনা জাওয়ানের। এরপর পাল্টা প্রত্যাঘাত আনে ভারতও। সীমান্ত পেরিয়ে সার্জিকাল আট্যাক করে ভারতীয় সেনা। ভারত-পাক, দুই দেশের মধ্যে 'যুদ্ধ' পরিস্থিতি তৈরি হয় সীমান্তবর্তী অঞ্চলে। ইতিমধ্যেই সার্জিকাল আট্যাকের পর ভারতের পাশেই দাঁড়িয়েছে শক্তিধর রাষ্ট্র আমেরিকা এবং রাশিয়া। এমনকি যুদ্ধ হলে, ভারতের পক্ষই নেবে রাশিয়া, একথাও জানান রাশিয়ার কূটনৈতিক। পাশে আছে বাংলাদেশও।