নিজস্ব প্রতিনিধি : ১৯৬৫ সালে ইন্দো-পাক যুদ্ধের পর প্রথমবার ভারতীয় সিনেমার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল পাকিস্তান। ২০০৮ সালে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছিল। কিন্তু তার পরও একাধিকবার পাকিস্তানে নিষিদ্ধ হয়েছিল ভারতীয় সিনেমা। সেই পরমম্পরা আরও একবার চালু করল পাকিস্তান প্রশাসন। এবার পাকিস্তানে ভারতের সমস্ত চ্যানেলের সম্প্রচার নিষিদ্ধ। বিবিসি চ্যানেলের দেওয়া তথ্য অনুযায়ী, পাকিস্তানের সুপ্রিম কোর্ট ভারতের সব টিভি চ্যানেলের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছে। নিম্ন আদালতের দেওয়া রায় খারিজ করে পাক সুপ্রিম কোর্ট এমন সিদ্ধান্ত নিয়েছে বলে খবর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  আঞ্চলিক দলগুলি জোট না করলে ২০১৯ সালের পর আর নির্বাচনই হবে না: হার্দিক


প্রধান বিচারপতি সাকিব নিসারের স্পষ্ট দাবি, ''পাকিস্তানের ৮০ শতাংশেরও বেশি সেচভিত্তিক কৃষিজমি সিন্ধু নদ ও তার উপনদী, শাখানদীগুলোর ওপর নির্ভরশীল। প্রায় প্রতিটা নদীরই উৎসস্থল হিমালয়। ভারত এখানেই নিজেদের অস্ত্র ব্যবহার করছে। পাকিস্তানের দিকে প্রবাহিত নদীতে বাঁধ দিয়ে ওরা আমাদের সমস্যায় ফেলতে চাইছে। তাই আমরাও যোগ্য জবাব দেওয়ার পক্ষপাতি ছিলাম। যে দেশ আমাদের সঙ্গে এমন কাজ করছে তাদের দেশের চ্যানেল এখানে সম্প্রচার করার মানে হয় না।''


আরও পড়ুন-  মধ্যপ্রদেশ-ছত্তিসগঢ়ে বিশাল জয় পাবে গেরুয়া শিবির, সাট্টার বাজারে বাড়ছে বিজেপির দর


ভারতীয় টিভি চ্যানেলের বিভিন্ন অনুষ্ঠান পাকিস্তানে ব্যাপক জনপ্রিয়। একইভাবে ভারতীয় সিনেমাও পাকিস্তানের মানুষ ভীষণ পছন্দ করেন। তবে অতীতেও দুই দেশের মধ্যে উত্তেজনার সৃষ্টি হলে ভারতীয় চ্যানেলের সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তান। ২০১৬ সালেও কাশ্মীরে উত্তেজনার সময় পাকিস্তান প্রশাসন সে দেশে ভারতীয় চ্যানেল সম্প্রচার বন্ধ করেছিল। এবারও একই কাজ করল তারা। লাহোর আদালতের রায় নাকচ করে বিচারপতি সাকিব নিসার জানিয়ে দেন, ওরা আমাদের জল দেওয়া বন্ধ করেছে। আমরা ওদের চ্যানেল বন্ধ করতে পারব না কেন! যদিও জলবন্টনের ক্ষেত্রে পাকিস্তানের অভিযোগ আগেও একাধিকবার অস্বীকার করেছে ভারত।