ওয়েব ডেস্ক : প্রচণ্ড গরমের মধ্যে ট্রেনের বাতানুকুল কামরায় ভ্রমণ। এবার সেই AC কামরায় ভ্রমণ হবে আরও স্বাচ্ছন্দ্যের, বিলাসের। বদলে যাচ্ছে AC থ্রি-টিয়ার কোচগুলো। তৈরিও হয়ে গেছে নতুন AC থ্রি-টিয়ার কামরাগুলো। এখন রেলমন্ত্রকের ছাড়পত্র পাওয়ার অপেক্ষা। ছাড়পত্র পেয়ে গেলেই প্রথমে হামসফর এক্সপ্রেসে দৌড়বে নতুন AC থ্রি-টিয়ার কামরাগুলো।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ছোট-বড় বেশ অনেকগুলি বদল আনা হয়েছে নতুন  কোচগুলিতে-
১) আগের নীল রং আর থাকছে না। বদলে এখন থেকে AC থ্রি-টিয়ার কামরাগুলি হবে বেজ-ক্রিম ও ছাই রঙের।


২) সাইড লোয়ার সিটগুলি হচ্ছে আরও আরামদায়ক


৩) প্রতিটি ৮ বার্থের কেবিনে থাকবে ২টো করে প্লাগ পয়েন্ট ও ৬টি USB পোর্ট


৪) প্রত্যেক বার্থে থাকবে একটি করে রিডিং লাইট


৫) টপ বার্থে ওঠার ব্যবস্থা হচ্ছে আরও স্বাচ্ছন্দ্যপূর্ণ। সিঁড়িতে পা রাখার জায়গাটি আরও চাওড়া হচ্ছে । থাকছে হাত দিয়ে ধরার জায়গাও


৬)  বাথরুমের ফ্লোরটি এমনভাবে তৈরি, যাতে সহজে জল দাঁড়াবে না। এবং চেইন দিয়ে লাগানো স্টিলের মাগের বদলে এবার ফসেট বা হ্যান্ডশাওয়ারের ব্যবস্থা।


৭) বাথরুমের দেওয়াল গ্রাফিটি প্রতিরোধকারী। স্টিলের বোতল হোল্ডারের জায়গায় প্লাস্টিক ক্লিপ।


৮) নতুন কোচগুলিতে পুরুষ ও মহিলার জন্য আলাদা টয়লেটের ব্যবস্থা রয়েছে। মহিলাদের টয়লেটে বাচ্চাদের ন্যাপি বদলানোর জন্য থাকছে একটি ফোল্ডেবল টেবিলও।


৯) কোনদিকের বাথরুম খালি রয়েছে, আপনি এখন থেকে কোচে বসেই ইন্ডিকেটরের মাধ্যমে তা জেনে যাবেন। কামরায় থাকছে CCTV ক্যামেরা ও বিশেষ অগ্নিনির্বাপণ ব্যবস্থা।


১০) কোচের মধ্যেই রয়েছে ছোট করে প্যান্ট্রির ব্যবস্থা। যেখানে চা, কফি, সুপ বানানো যাবে। এছাড়াও একটি হিট চেম্বার ও একটি রেফ্রিজারেটর বক্সও রয়েছে।


আরও পড়ুন, যোগীর রাজ্যে এবার মেয়েদের মোবাইল ফোন ব্যবহারের জন্য নয়া 'দাওয়াই'!