নিজস্ব প্রতিবেদন: তেলের দাম বাড়ছে। কমছে টাকার দাম। জ্বালানি আরও উর্ধ্বমুখী হওয়ার আশঙ্কা। বিমার খরচ বাড়ায় বাড়ছে গাড়ি কেনার খরচও। মধ্যবিত্তর মাথায় হাত।  এপ্রিল থেকে জুন এই তিন মাসে, আর্থিক বৃদ্ধির হার গত চার বছরে সবচেয়ে বেশি হলেও আম আদমির চিন্তা কমছে না। বরং দ্রব্যমূল্য বৃদ্ধির আশঙ্কায় কপালের ভাঁজ চওড়া হচ্ছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বেড়েই চলেছে তেলের দাম। তার ওপর বিমার খরচ বাড়ায় দু'চাকা, চার চাকা কেনার খরচ বাড়ছে। গাড়ি কেনা বাদ দিলেও তেলের দাম বাড়তে থাকায়, আকাশছোঁয়া জিনিসের দাম থেকে তো আর রেহাই নেই। তাই মাথায় হাত মধ্যবিত্তের। একটানা ৬ দিন বেড়ে শুক্রবার জ্বালানির দাম পেরিয়ে যায় আগের সব রেকর্ড। এদিন ২১ পয়সা বেড়ে কলকাতায় পেট্রোলের দাম লিটারে ৮১ টাকা ৪৪ পয়সা। ২৮ পয়সা বেড়ে কলকাতায় ডিজেলের দাম দাঁড়ায় লিটারে ৭৩ টাকা ৬ পয়সা।


টাকার দাম ক্রমাগত কমতে থাকায় অশোধিত তেল আমদানির খরচ বাড়ছে। ফলে ডিজেল -পেট্রোল আগামিদিনে আরও দামি হতে চলেছে বলে আশঙ্কা। এদিন রেকর্ড তলানিতে পৌছে যায় টাকার দাম। শুক্রবার সারাদিনে ২৬ পয়সা পড়ে মার্কিন ডলারের তুলনায় সবচেয়ে কম ৭১ টাকা হয় ভারতীয় মুদ্রার দাম।


গাড়ি কেনার কথা ভাবলেও মধ্যবিত্তকে চোখ রাঙাচ্ছে বাড়তি বিমার খরচ। গাড়ি দুর্ঘটনায় অন্য কেউ হতাহত হলে যাতে ক্ষতিপূরণ পান সেই থার্ড পার্টি বিমায় কড়াকড়ি করছে বিমা নিয়ন্ত্রক সংস্থা। পয়লা সেপ্টেম্বর থেকে ১ বছরের বদলে দু-চাকায় ৫ বছর এবং চার চাকায় তিন বছরের জন্য থার্ড পার্টি বিমা করাতে হবে। 


এর ফলে, আইআরডিএ-র নতুন নিয়মে একলপ্তে বেড়ে যাচ্ছে বিমার খরচ। ৭৫ সিসি থেকে সাড়ে তিনশো সিসি বা তার চেয়ে বেশি ক্ষমতার ইঞ্জিনযুক্ত বাইক - সব ক্ষেত্রেই বাড়ছে খরচ। ৪ চাকার ক্ষেত্রেও হাজার সিসি থেকে দেড় হাজার সিসি বা তার বেশি ক্ষমতার ইঞ্জিনযুক্ত গাড়ি - থার্ড পার্টি বিমার খরচ সব ক্ষেত্রেই বাড়ছে।


সবমিলিয়ে মধ্যবিত্তের ক্ষোভ বাড়লেও নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর মুখে কিছুটা হলেও হাসি ফোটাচ্ছে জিডিপির পরিসংখ্যান। সিএসও-র তথ্য বলছে, এপ্রিল-জুন ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার ৮.২ শতাংশ যা মোদী জমানার শেষ ৪ বছরে সবচেয়ে বেশি। ৬.৭ শতাংশ বৃদ্ধির চিনকে পিছনে ফেলে এপ্রিল-জুন ত্রৈমাসিকে বিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুত গতিতে বেড়েছে ভারতীয় অর্থনীতি। 


আরও পড়ুন- সমাজকর্মীদের সঙ্গে মাওবাদী যোগের প্রমাণ, বড় ষড়যন্ত্রের হদিশ পুলিসের