নিজস্ব প্রতিবেদন: গণপিটুনি ঘটনা নিয়ে উদ্বেগ জানিয়ে প্রধানমন্ত্রীকে খোলা চিঠি দিয়েছিলেন দেশের ৪৯ বিদ্ধজ্জন। এবার তাঁদের বিরুদ্ধেই ‘দেশদ্রোহিতার’ অভিযোগ এনে মামলা করা হল বিহার আদালতে। আবেদনকারী সুধীর কুমার ওঝা, পেশায় আইনজীবী অভিযোগ করেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উন্নয়নে ব্যাঘাত ঘটানো এবং দেশের ভাবমূর্তি নষ্ট করার প্রচেষ্টা চালাচ্ছেন ওই বিদ্বজ্জনেরা। তাঁদের বিরুদ্ধে দেশদ্রোহিতা, ধর্মীয় ভাবাবেগে আঘাত, দেশের অখণ্ডতা ক্ষুন্ন করা-সহ একাধিক অভিযোগে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মামলা করা হয়। পাশাপাশি তিনি এই মামলায় সাক্ষী হিসাবে কঙ্গনা রানাওয়াত, মধুর ভাণ্ডারকর, বিবেক অগ্নিহোত্রীদের নাম উল্লেখ করেন।  আগামী ৩ অগস্ট এই মামলার শুনানি হতে পারে বলে জানা যাচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


উল্লেখ্য, দেশের সাম্প্রদায়িক কিছু ঘটনা নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন অপর্ণা সেন, কৌশিক সেন, শ্যাম বেনেগাল, অনুরাগ কাশ্যপ, আদুর গোপালকৃষ্ণন, মণি রত্নম, রামচন্দ্র গুহ-সহ ৪৯ বিদ্বজ্জন। জয় শ্রীরাম স্লোগান দিয়ে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলা হচ্ছে বলে ওই চিঠিতে উদ্বেগ প্রকাশ করেন তাঁরা। এরপরই তাঁদের বিরুদ্ধে সমালোচনায় সরব হন একাংশ। পাল্টা প্রধানমন্ত্রীকে চিঠি দেন সমাজের বিশিষ্টজনেরা। এনাদের মধ্যে রয়েছেন কঙ্গনা রানাওয়াত, প্রসূন জোশী, মধুর ভাণ্ডারকর, বিবেক অগ্নিহোত্রী-সহ ৬১ বিশিষ্টজন। অপর্ণাদের একহাত নিয়ে তাঁদের কটাক্ষ, বিশেষ ক্ষেত্রে প্রতিবাদ, অপব্যাখ্যা এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়া হয়েছে। তাঁরা এমন কিছু ঘটনা উল্লেখ করে প্রশ্ন তোলেন, অপর্ণা সেনারা কেন এ বিষয়ে মুখ খোলেননি।


আরও পড়ুন- সোপিয়ানে নিরাপত্তারক্ষীর গুলিতে নিকেশ মোস্ট ওয়ান্টেড জইশ নেতা


কেরল পরিচালক আদুর গোপালকৃষ্ণন জানান, রামের মাহত্ম্য শুনেই বড় হয়েছি। আর সেই রামের স্লোগানকে গণপিটুনিতে ব্যবহার করা উদ্বেগজনক। আগামী দিনে এই প্রবণতা ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে।