নিজস্ব প্রতিবেদন : জাতীয় পঞ্চায়েত দিবস উপলক্ষে দেশের সরপঞ্চদের সঙ্গে শুক্রবার ভিডিয়ো কনফারেন্স করলেন প্রধানমন্ত্রী মোদী। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমেই আগামী দিনে পঞ্চায়েতের কাজ কীভাবে চলবে, সেই রূপরেখা পঞ্চায়েত সরপঞ্চদের বাতলে দিলেন প্রধানমন্ত্রী মোদী। একইসঙ্গে দেশের পঞ্চায়েতগুলির কাজের দক্ষতা আরও বাড়াতে এদিন ২টি অ্যাপেরও উদ্বোধন করলেন মোদী। একটি 'ই-গ্রাম স্বরাজ অ্যাপ', অন্যটি 'স্বামীত্ব যোজনা অ্যাপ'।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ই-গ্রাম স্বরাজ অ্যাপ 
- দেশের গ্রামীণ জনতার জন্য এটি একটি এক জানালা অ্যাপ।
- পঞ্চায়েতগুলির যাবতীয় তথ্য এই অ্যাপে থাকবে।
- গ্রামের যাবতীয় উন্নয়নের তথ্য থাকবে এই অ্যাপে।
- এই অ্যাপের মাধ্যমে পঞ্চায়েতগুলির কাজের দক্ষতা আরও বাড়বে।
- মোদী বলেন, "পঞ্চায়েতি ব্যবস্থা মজবুত হলে গণতন্ত্র মজবুত হয়। তাহলেই সবাই উন্নয়নের সুবিধা পাবে। স্বাবলম্বী পঞ্চায়েত স্বাবলম্বী দেশ গড়বে।"


স্বামীত্ব যোজনা
- গ্রামের সম্পত্তি মালিকানাগত বিবাদ মেটাতে স্বামীত্ব যোজনার সূচনা করেন মোদী।
- স্বামীত্ব যোজনায় ড্রোনের মাধ্যমে গ্রামবাসীদের সম্পত্তির ম্যাপিং হবে।
- জিপিএস-এ ম্যাপিংয়ে সম্পত্তির খতিয়ান তৈরি করা হবে।
- সম্পত্তির মালিকানা নির্ধারণ করা হবে।
- মালিকানা পাবেন গ্রামের নাগরিকরা।
- মোদী বলেন, "সম্পত্তির ডিজিটাল নথিতে সুগম হবে ঋণের পথ। ডিজিটাল পথে গ্রামীণ ভারতের ভোল বদলাবে।"


আত্মনির্ভরতার শিক্ষা করোনা মহামারী
জাতীয় পঞ্চায়েত দিবস উপলক্ষে দেশের সরপঞ্চদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে মোদী করোনা মহামারীকে 'একটা শিক্ষা' বলে উল্লেখ করেন। তিনি বলেন, "করোনা মহামারীর জন্য দেশের কাজের পদ্ধতি বদলে গিয়েছে। সেইজন্যই এই ভিডিয়ো কনফারেন্স। করোনা মহামারীতে আমাদের অনেক অসুবিধা হয়েছে। আবার করোনা মহামারী আমাদের অনেক শিক্ষাও দিয়েছে। আমাদের এখন থেকে আত্মনির্ভর হতে হবে। তা না হলে সঙ্কটের মোকাবিলা সম্ভব হবে না। সঙ্কটেই জাতির প্রকৃত পরীক্ষা। এটাই করোনার শিক্ষা।"


বলেন, "জেলা থেকে গ্রামস্তর পর্যন্ত আত্মনির্ভর হতে হবে। দেশকে আত্মনির্ভর হতে হবে। শহর আর গ্রামের দূরত্ব কমাতে হবে। দেশের ১ লাখ গ্রামে এখন ব্রডব্যান্ড। গ্রামের মানুষদের হাতে হাতে এখন কম দামে স্মার্টফোন।" পাশাপাশি, এদিনও করোনা মোকাবিলায় 'সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রেখে কাজ' করার পাঠ পড়ান প্রধানমন্ত্রী। একইসঙ্গে নানাবিধ অসুবিধা সত্ত্বেও লকডাউনে সামিল হওয়ার জন্য দেশবাসীকে অভিনন্দন জানান মোদী।


আরও পড়ুন, করোনা পরিস্থিতিতে কেন্দ্রীয় করে রাজ্যের প্রাপ্য ৩৪৬১ কোটি বুঝিয়ে দিল দিল্লি