নিজস্ব প্রতিবেদন : সোমবার জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করে কেন্দ্র। এর সঙ্গে বাতিল করা হয় ৩৭০ ধারার অন্তর্গত ৩৫এ ধারাও। সোমবার রাজ্যসভায় পাশ হয়েছিল ৩৭০ ধারা বিলোপের প্রস্তাব। প্রত্যাশিতভাবে মঙ্গলবার লোকসভাতেও পাশ হয়ে গিয়েছে ৩৭০ ধারা বিলোপের প্রস্তাব। ৩৭০ ধারা বিলোপ নিয়ে উত্তপ্ত রাজনৈতিক মহল। রাজ্যের পরিবর্তে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে কেন্দ্র শাসিত অঞ্চল তৈরি করা সম্পর্কে ব্যাখ্যা দিতেই আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING



এদিকে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর বেজায় চটেছে পাকিস্তান। ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরও কমানোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারিয়াকে দেশ ছাড়তে নির্দেশ দিয়েছে ইসলামাবাদ। হামলার আশঙ্কায় নিজেদের আকাশসীমা আংশিক বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ। ৫ সেপ্টেম্বর পর্যন্ত আংশিক বন্ধ থাকবে পাকিস্তানের আকাশপথ। ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কও ছিন্ন করেছে পাকিস্তান।


আরও পড়ুন - জ্বালা মেটাতে ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কারের বালখিল্য সিদ্ধান্ত ইমরানের


এর আগে ২৭ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। ওই দিন ভারতের উপগ্রহ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র(এ-স্যাট) প্রদর্শন উপলক্ষে দেশবাসীর উদ্দেশে বার্তা দিয়েছিলেন নমো।