জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  অক্টোবরের শেষেই বন্ধ হওয়ার কথা কেদারনাথ মন্দিরের। তার আগেই কেদার দর্শনে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দীপাবলিতে সেজে উঠছে গোটা দেশ। সেজে উঠছে কেদারনাথও। তার আগেই দেবভূমে সফর প্রধানমন্ত্রীর। শুক্রবার উত্তরাখণ্ডের এই বিখ্যাত তীর্থস্থানে যান নমো। সেখানে স্থানীয়ভাবে তৈরি করা হিমাচলি পোশাকেই মন্দিরে যান তিনি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সকাল ৮টায় দেরাদুনের জলি গ্রান্ট বিমানবন্দরে নামেন নরেন্দ্র মোদী। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এবং রাজ্যপাল গুরমিত সিংহ প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে যান বিমানবন্দরে। এরপর সেখান থেকে যান কেদারনাথ মন্দিরে। মোদীর জন্য সেখানে রাখা ছিল বিশেষ ব্যবস্থা। রেড কার্পেট থেকে ফুলসজ্জিত চত্বর, আলোকমালায় সেজে উঠেছে কেদারনাথের মন্দির। কেদারের মূল মন্দিরের বাইরে ভগবান নন্দীর যে মূর্তি রয়েছে সেখানেও ফুল অর্পণ করেন প্রধানমন্ত্রী। 


মোদী সফরের আগে কেদারের মন্দির মুড়ে ফেলা হয়েছে কড়া নিরাপত্তায়। প্রধানমন্ত্রী যতক্ষণ থাকবেন ততক্ষণ কোনও পর্যটকরা মন্দির চত্বরে প্রবেশ করতে পারবেন না। বসানো হয়েছে ব্যারিকেডও। তবে শুধু কেদারের মন্দির নয়, আদি গুরু শঙ্করাচার্যের সমাধিস্থল দর্শনেও যান মোদী। প্রসঙ্গত, গত বছর নভেম্বরেও কেদারনাথে এসেছিলেন প্রধানমন্ত্রী। সেই সময় ১২ ফুট লম্বা আদি শঙ্করাচার্যের মূর্তি উন্মোচন করেছিলেন মোদী। 


এই স্থান যেখানে মনে করা হয় শঙ্করাচার্যকে সমাধিস্থ করা হয়েছিল। উনিশ শতকে কেদারের এই স্থানেই সমাধি দেওয়া হয় ৩২ বছরেই দেহত্যাগ করা আদি গুরুকে। আগের বার এসে কেদারনাথের সঙ্গে নিজের আত্মিক টান কেন এত বেশি, তা নিজের ভাষ্যে বুঝিয়েছি দিয়েছিলেন মোদী। প্রধানমন্ত্রীর কথায়, "আমি যখনই এখানে আসি, আমি এই জায়গার প্রতিটি কোণের সঙ্গে একাত্মতা অনুভব করি। আদি গুরু শঙ্করাচার্যের মূর্তির সামনে বসা এবং তার সমাধি নতুন করে তৈরি করা, আমার গায়ে রোমাঞ্চ সৃষ্টি করে।"


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)