নিজস্ব প্রতিবেদন: আজ সকালে রাষ্ট্রপতি ভবনে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা ম্যার্কেলকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের সফরে গতকাল রাতে দিল্লি পৌঁছন ম্যার্কেল। আজ দিনভর রয়েছে তাঁর ঠাসা কর্মসূচি। এ দিন রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে চলে যান রাজঘাটে, যেখানে মহাত্মা গান্ধী সমাধিতে শ্রদ্ধাঞ্জলি দেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জম্মু-কাশ্মীর নিয়ে ‘চাপা’ উত্তেজনা আবহে ম্যার্কেলের সফর বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠকে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা হবে কি-না এই প্রশ্নে জার্মান দূত ওয়াল্টার জে লিন্ডার স্পষ্টই জানান, দুই দেশের সম্পর্ক অত্যন্ত ভাল। যে কোনও ইস্যু নিয়ে আলোচনা হতে পারে।



আরও পড়ুন- গভীর রাতে দিল্লি বিমানবন্দরে পরিত্যক্ত ব্যাগে RDX-আতঙ্ক


এ দিন রাষ্ট্রপতি ভবনে তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানানোয়, যারপরনাই উত্ফুল্ল ৬৫ বছর বয়সী ম্যার্কেল। তিনি বলেন, “ভারতে এসে অত্যন্ত খুশি। দীর্ঘ সময় ধরে অটুট সম্পর্ক ভারত-জার্মানির মধ্যে। বিবিধতা এবং উদারতার জন্য এ দেশকে আমরা সম্মান করি।” সূত্রের খবর, ৫০টির বেশি মৌ স্বাক্ষরিত করবেন দু’দেশের রাষ্ট্র প্রধান। বৃত্তিমূলক প্রশিক্ষণ, জলবায়ু, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, নিরাপত্তা, অর্থনীতি নিয়ে আলোচনা হতে পারে তাঁদের মধ্যে। ইউরোপীয় ইউনিয়নের মধ্যে অবাধ বাণিজ্যও নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।