নিজস্ব প্রতিবেদন: গতকাল ওয়ার্ম-আপ করে নিয়েছেন দু’জনেই। মমল্লমপুরমের ঐতিহাসিক প্রাঙ্গনে ঘুরে ঘুরে আলোচনা সেরেছেন নরেন্দ্র মোদী এবং শি জিনপিং। আজ তাজ ফিশারম্যানের কভ রিসর্টে প্রতিনিধিদের নিয়ে মুখোমুখি বৈঠকে বসবেন তাঁরা। বাণিজ্য, নিরাপত্তা, সন্ত্রাস দমন-সহ একাধিক ইস্যু নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। শেষ পাতে কাশ্মীর প্রসঙ্গও উঠে আসতে পারে। তবে, তা হবে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের হাত ধরেই। কারণ, কাশ্মীর সমস্যা অভ্যন্তরীণ বিষয় হওয়ায় জিনপিংয়ের সঙ্গে আলোচনায় যেতে চায় না নয়া দিল্লি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


গতকাল রাতে বিদেশ সচিব বিজয় গোখলে জানান, প্রায় ১৫০ মিনিট একান্তে আলাপচারিতা করেছেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। খোলামেলা এবং বন্ধুত্বপূর্ণ আলোচনা হয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক মজুবতে এই সাক্ষাত পর্ব ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। দক্ষিণী ধুতি ও সাদা জামা পরে চিনা প্রেসিডেন্টের সামনে উপস্থিত হন নরেন্দ্র মোদী।


আরও পড়ুন- জিনপিংকে ভারতীয় ঐতিহ্য, রামলীলা, মন্দির দর্শন করালেন মোদী


জিনপিংয়ের কাছে ভারতের সংস্কৃতি তুলে ধরায় কোনও খামতি রাখা হয়নি। মমল্লমপুরমে অর্জুন তপস্যার ভাস্কর্য, কৃষ্ণের মাখন বল, পঞ্চ রথ এবং শোর মন্দির ঘুরিয়ে দেখান মোদী। রাতে শি এবং তাঁর প্রতিনিধিদের সামনে পরিবেশন করা হয় ভারতনট্টম, রামায়ণ। বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানান, মোদী-জিনপিংয়ের ঘরোয়া আলোচনার প্রথম দিন দারুণভাবে সফল হয়েছে।