নিজস্ব প্রতিবেদন: দেশের ভিত্তি স্বাস্থ্য ও স্বাস্থ্য পরিকাঠামো। করোনা অতিমারী চলাকালীন দেশে চিকিৎসকদের আকাল দেখছে ভারত। সেই সমস্যা মেটাতে এবার জেলায় জেলায় মেডিকেল কলেজ তৈরি ও চিকিৎসক প্রস্তুত করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নরেন্দ্র মোদী এদিন বলেছেন যে প্রতিটি জেলায় কমপক্ষে একটি মেডিকেল কলেজ স্থাপনের কেন্দ্রীয় সরকারের নীতি আনা হচ্ছে। তিনি এও বলেন যে ভারত আসন্ন দশকে রেকর্ড সংখ্যক ডাক্তার তৈরি করবে। শুক্রবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গুজরাটের ভুজে একটি ২০০-শয্যার কে কে প্যাটেল মাল্টি-স্পেশালিটি হাসপাতাল উদবোধন করার সময় প্রধানমন্ত্রীর মন্তব্য করেছেন। এই মাল্টি-স্পেশালিটি হাসপাতালটি লিউভা প্যাটেল সম্প্রদায় স্থাপন করেছে।


প্রধানমন্ত্রী মোদী বলেন, "প্রতিটি জেলায় অন্তত একটি মেডিকেল কলেজ থাকার লক্ষ্য নেওয়া হচ্ছে। চিকিৎসা এবং শিক্ষা সকলের নাগালের মধ্যে নিশ্চিত করার লক্ষ্যে নেওয়া হয়েছে। ফলে ১০ বছর পর দেশ রেকর্ড সংখ্যক ডাক্তার পাবে।"


মোদী এদিন গুজরাতের প্রসঙ্গও উত্থাপন করেন। তিনি বলেন যে গুজরাটে দুই দশক আগে মাত্র নয়টি মেডিকেল কলেজ ছিল, গত ২০ বছরে চিকিৎসা শিক্ষার পরিস্থিতি অনেক উন্নত হয়েছে। প্রধানমন্ত্রীর কথায়, এখন রাজ্যে একটি AIIMS এবং তিন ডজনেরও বেশি মেডিকেল কলেজ রয়েছে। আগে গুজরাতের মেডিক্যাল কলেজে মাত্র ১ হাজার জন ছাত্র ভর্তি হতেন, এখন এই কলেজগুলিতে প্রায় ৬ হাজার জন  ছাত্র ভর্তি হয়।"


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)