নিজস্ব প্রতিবেদন: ভারত ও সংযুক্ত আরব আমিরশাহির মধ্যে সম্পর্ক মজবুত করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জায়েদ পদক দিয়ে সম্মান জানাচ্ছে আমিরশাহি সরকার। এটিই সে দেশের সর্বোচ্চ অসমারিক সম্মান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-'স্বচ্ছ ভারত' জ্যাকেট পরে ব্রিগেড পরিষ্কারের ধুম বিজেপি কর্মীদের


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জায়েদ পদক দেওয়ার কথা টুইটারে ঘোষণা করেছেন আমিরশাহির রাজকুমার ও সে দেশের সেনাপ্রধান শেখ মহম্মদ বিন জায়েদ। তিনি লিখেছেন, ভারতের সঙ্গে আমিরশাহির সম্পর্ক বহুদিনের। সেই সম্পর্ক আরও সুদৃড় করেছেন বন্ধু নরেন্দ্র মোদী। সেই প্রচেষ্টাকে সম্মান জানাতে মোদীজিকে জায়েদ পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আমিরশাহির রাষ্ট্রপতি।



উল্লেখ্য, নরেন্দ্র মোদীর আগে এই সম্মান পেয়েছেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, চিনা রাষ্ট্রপতি সি জিংপিং, রানী এলিজাবেথ ও সৌদি রাজা সালমান বিন আবদুলআজিজ আল সৌদ।



আরও পড়ুন-ভোটে তৃণমূলকে সমর্থন করলেও এনআরসি চায় রাজবংশীরা


ক্ষমতায় আসার পর থেকে বেশ কয়েকবার আমিরশাহিতে গিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। ২০১৫ সালে প্রথমবার সে দেশ সফর করেন মোদী। ২০১৬ সালে ভারতে আসেন আবুধাবির ক্রাউন প্রিন্স সেখ মহম্মদ বিন জায়েদ আল নাইয়ান। ২০১৭ সালে ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রধান অতিথি ছিলেন আল নাইয়ান। ২০১৮ সালে ফের আমিরশাহিতে যান মোদী। সেবার আমিরশাহিতে অনুষ্ঠিত এক শীর্ষ সম্মলনে প্রধান অতিথি ছিলেন মোদী।


গত পাঁচ বছরে দুদেশের মধ্যে বিভিন্ন ধরনের বাণিজ্যিক সম্পর্ক তৈরি হয়েছে। সে দেশে বর্তমান রয়েছে ৩০ লক্ষ ভারতীয়। প্রতি সপ্তাহে ভারত থেকে চলাচল করে ১০০০ বিমান।