ভোটে তৃণমূলকে সমর্থন করলেও এনআরসি চায় রাজবংশীরা

নিশীথ প্রামাণিক 'ভূমিপুত্র' নয়। আর তাই তাঁকে সমর্থনের কোনও প্রশ্ন-ই নেই।  

Updated By: Apr 4, 2019, 07:18 PM IST
ভোটে তৃণমূলকে সমর্থন করলেও এনআরসি চায় রাজবংশীরা

কমলিকা সেনগুপ্ত : এনআরসি ইস্যুতে যুযুধান তৃণমূল-বিজেপি। এবার লোকসভা ভোটে অন্যতম ইস্যু এই এনআরসি। একদিকে বিজেপি নেতৃত্ব যখন এনআরসি নিয়ে দেশবাসীকে আশ্বস্ত করতে ব্যস্ত, তখন বিরোধী শিবির সুর চড়াচ্ছে এনআরসি নিয়ে।

এই পরিস্থিতিতে রাজবংশী বোর্ডের চেয়ারম্যান বংশীবদন বর্মণ জানালেন, লোকসভা ভোটে তাঁরা তৃণমূলকে সমর্থন করছে। তিনি বলেন, বিজেপি প্রার্থীকে রাজবংশীরা কোনওমতেই সমর্থন করবে না। কোচবিহার থেকে নিশীথ প্রামাণিককে প্রার্থী করেছে বিজেপি। কিন্তু নিশীথ প্রামাণিক 'ভূমিপুত্র' নয়। আর তাই তাঁকে সমর্থনের কোনও প্রশ্ন-ই নেই। প্রসঙ্গত, নাগরিক পঞ্জিকরণের দাবিতে অনড় বংশীবদন বর্মণ এক সময়ের গ্রেটার কোচবিহার আন্দোলনের নেতা।  

কিন্তু ভোটে তৃণমূলকে সমর্থন করলেও, এনআরসি চান বংশীবদন। এনআরসি-কে সমর্থন করছেন রাজবংশীরা। আর তাই তিনি এবং তাঁর অনুগামীরা লোকসভা ভোটে সমর্থন করছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী পরেশ অধিকারীকেই। এমনটাই জানিয়েছেন রাজবংশী বোর্ডের চেয়ারম্যান। বংশীবদন বর্মণ বলেন, "মমতা বন্দ্যোপাধ্যায় সরকার রাজবংশীদের জন্য বোর্ড গঠন করেছে। ছিটমহল সমস্যার সমাধান করে। এছাড়াও রাজবংশীদের জন্য রয়েছে তৃণমূলের একাধিক কর্মকাণ্ড।" মমতাকে 'আপনজন' বলছেন তিনি। আর এতেই অ্যাডভানটেজে তৃণমূল। কারণ কোচবিহারে মোট ভোটের ৫৬ শতাংশ-ই রাজবংশী ভোটার।

প্রসঙ্গত, এনআরসি ইস্যু নিয়ে বুধবার সুর চড়ান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুজনই। শিলিগুড়ির সভা থেকে নরেন্দ্র মোদী বলেন, "এনআরসি নিয়ে অপ্রপ্রচার চলছে। গোর্খা ভাইদের ভুল বোঝানো হচ্ছে। যাঁরা শরণার্থী তাঁদের কোনও সমস্যা হবে না। তাঁদের সমস্যা দূর করা হবে। কিন্তু অনুপ্রবেশকারীদের ছাড়া হবে না।"

আরও পড়ুন, 'স্পিড ব্রেকার' বনাম 'এক্সপায়ারি বাবু': মোদীকে ঝাঁঝালো জবাব মমতার

দিনহাটা সভা থেকে এর পাল্টা জবাব দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, "এখানে এনআরসি করবে? একটা আগে পেয়ে দেখাও। এনআরসি নাম করে নমঃশূদ্র তাড়াও? বাঁচতে চাইলে মোদীকে তাড়ান।"

.