জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় ইন্ডিয়া গেটে 'কর্তব্য পথ' উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর কার্যালয়ের থেকে জারি করা এক বিবৃতিতে জানা গিয়েছে যে এই পদক্ষেপটি আগের রাজপথ অর্থাৎ ক্ষমতার প্রতীক থেকে কর্তব্য পথ অর্থাৎ জনস্বত্ব ও ক্ষমতায়নের পথে স্থানান্তরের প্রতীক। বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এই পদক্ষেপগুলি অমৃত কালের নতুন ভারতের জন্য প্রধানমন্ত্রীর দ্বিতীয় পঞ্চ প্রাণের সঙ্গে সঙ্গতিপূর্ণ: ঔপনিবেশিক মানসিকতার কোনও চিহ্ন মুছে ফেলুন’। বছরের পর বছর ধরে, রাজপথ এবং সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ-এর পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে দর্শনার্থীদের ক্রমবর্ধমান ভিড় পরিকাঠামোর উপর চাপ সৃষ্টি করেছে। পিএমও জানিয়েছে যে এতে পাবলিক টয়লেট, পানীয় জল, রাস্তার আসবাবপত্র এবং পর্যাপ্ত পার্কিংয়ের মতো মৌলিক সুবিধার অভাব ছিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাশাপাশি, অপর্যাপ্ত সাইনবোর্ড, জলের জায়গাগুলির দুর্বল রক্ষণাবেক্ষণ এবং অগোছালো পার্কিং-এর ব্যবস্থা ছিল।


এখানে আরও বলা হয়েছে, ‘এছাড়াও, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ এবং অন্যান্য জাতীয় অনুষ্ঠানগুলির ক্ষেত্রে জনসাধারণের চলাচলে ন্যূনতম বিধিনিষেধ রেখে কম ব্যাঘাতের মাধ্যমে সংগঠিত করার প্রয়োজন অনুভূত হয়েছিল। স্থাপত্য চরিত্রের অখণ্ডতা এবং ধারাবাহিকতা নিশ্চিত করার কথা মাথায় রেখেই পুনর্বিন্যাস করা হয়েছে’।


কার্তব্য পথে সুন্দর ল্যান্ডস্কেপ, ওয়াকওয়ে সহ লন, সবুজ এলাকা, সংস্কার হওয়া খাল, নতুন সুবিধা ব্লক, উন্নত সাইন এবং ভেন্ডিং কিয়স্ক দেখা যাবে। আরও, পথচারীদের জন্য নতুন আন্ডারপাস, উন্নত পার্কিং স্পেস, নতুন প্রদর্শনী প্যানেল এবং আপগ্রেড নাইট লাইটিং হল এমন আরও কিছু বৈশিষ্ট্য যা জনসাধারণের অভিজ্ঞতাকে সুন্দর করে তুলবে।


আরও পড়ুন: Snake Viral Video : কিশোরীর কান থেকে উঁকি মারছে জ্যান্ত সাপ, শিউড়ে ওঠা ভিডিয়ো


এর পাশাপাশি এখানে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, ঝড়ের জলের ব্যবস্থাপনা, ব্যবহৃত জলের পুনর্ব্যবহার, বৃষ্টির জল সংগ্রহ, জল সংরক্ষণ এবং শক্তি-দক্ষ আলোর ব্যবস্থার মতো বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 'কর্তব্য পথ' উদ্বোধন করবেন এবং বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি মূর্তি উন্মোচন করবেন। নেতাজি সুভাষ চন্দ্র বসুর যে মূর্তিটি প্রধানমন্ত্রী উন্মোচন করবেন সেটি একই জায়গায় স্থাপন করা হচ্ছে যেখানে এই বছরের শুরুতে পরাক্রম দিবসে (২৩ জানুয়ারি) নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচন করা হয়েছিল। গ্রানাইট দিয়ে তৈরি এই মূর্তিটি আমাদের স্বাধীনতা সংগ্রামে নেতাজির অপরিসীম অবদানের জন্য একটি উপযুক্ত শ্রদ্ধা এবং তার প্রতি দেশের ঋণের প্রতীক হবে বলেও জানানো হয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)