নিজস্ব প্রতিবেদন: প্রায় দু’মাস পর জম্মুর রাজনৈতিক নেতাদের মুক্তি দিল কেন্দ্র। চলতি মাসেই জম্মুর ব্লক ডেভালপমেন্ট কাউন্সিলের নির্বাচন। এই নির্বাচনকেই মাথায় রেখে তাঁদের মুক্তি দেওয়া হয়েছে বলে প্রশাসনের তরফে জানানো হয়। তবে, এখনও উপত্যাকা আছে উপত্যাকাতেই। কাশ্মীরের নেতাদের গৃহবন্দি বা আটকের উপর এখনই নিষেধাজ্ঞা উঠছে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


প্রশাসন জানিয়েছে, জম্মুর পরিস্থিতি শান্তিপূর্ণ হওয়ায় রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়া হচ্ছে। এরপরই পঞ্চায়েত সমিতির নির্বাচন করা সিদ্ধান্ত নেওয়া হয়। ৩০০ ব্লক ডেভালপমেন্ট কাউন্সিলের নির্বাচন হবে আগামী ২৪ অক্টোবর। ওই দিনেই গণনা হবে বলে জানানো হয়েছে। ২৬ হাজারের বেশি পঞ্চায়েত সদস্য এই ভোটে অংশগ্রহণ করবে। উল্লেখ্য, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের প্রতিবাদে গত বছর পঞ্চায়েত নির্বাচন বয়কট করে ন্যাশনাল কনফারেন্স পার্টি এবং পিপলস ডেমোক্র্যাটিক পার্টি-সহ একাধিক রাজনৈতিক দল। যার জেরে এখনও শূন্যস্থান রয়েছে পঞ্চায়েতের ১২ হাজারের বেশি আসন।


আরও পড়ুন- মুম্বইয়ে জল জমে না! বন্যায় পাটনায় প্রবল জমা জল নিয়ে সাফাই নতীশ কুমারের


অগস্টে অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের সময় থেকেই জম্মু-কাশ্মীরের রাজনৈতিক নেতাদের গৃহবন্দি বা আটক করা হয়েছে। সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রায় ৪০০-র বেশি নেতাদের আটক করা হয়। এখনও পর্যন্ত গৃহবন্দি রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদ্দুলা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতিরা। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে চিঠি দিয়ে মা মেহবুবার সঙ্গে দেখা করার অনুমতি চান সানা ইলতিজা জাভেদ। পশুর মতো কাশ্মীরিদের খাঁচায় বন্দি করে রাখা হয়েছে বলে সমালোচনা করেন তিনি।