জ্যোতির্ময় কর্মকার: ভোটের ডিউটিতে গিয়ে বহু সরকারি কর্মচারী একাধিক সমস্যার সম্মুখীন হন। কোথাও লম্বা রাস্তা পায়ে হেঁটে যাওয়া, কোথাও ভোটের আগের দিন বুথে থাকা-খাওয়ার সমস্যা। এদের জন্যে বড় ঘোষণা করল নির্বাচন কমিশন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জাতীয় নির্বাচন কমিশন সূত্রে খবর, কোনও প্রত্যন্ত এলাকায় ভোটের ডিউটিতে গেলে ভোটকর্মীদের দেওয়া হবে দ্বিগুণ ভাতা। এর পাশাপাশি, ইভিএমের জন্য বিশেষ বাক্সের ব্যবস্থা করা হবে। উদ্দেশ্য, কোনওরকম আঘাত ও জল থেকে ইভিএমগুলিকে বাঁচানো। 


নির্বাচন প্রক্রিয়ায় নজর রাখতে আরও কয়েকটি ব্যবস্থা নিচ্ছে কমিশন। নির্বাচন কমিশন সূত্রে খবর, বিগত নির্বাচনগুলিতে যেসব বুথে সবচেয়ে কম ভোট পড়েছে তা চিহ্নিত করা হবে। এক্ষেত্রে ওই সমস্য়া সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও চাকরিরত ভোটদাতাদের জন্যে একটি ব্যবস্থা নিতে চলেছে নির্বাচন কমিশন। ওইসব সরকারি ও বেসরকারি কর্মীদের যারা ভোট দেবেন বলে ছুটি নেবেন অথচ ভোট দেবেন না তাদের চিহ্নিত করা হবে। যেসব অফিসে ৫০০ জন কর্মী রয়েছেন সেখানে বিষয়টি দেখার জন্য একজন নোডাল অফিসার নিয়োগ করা হবে।


এদিকে, পরিযায়ী শ্রমিকদের ভোট দেওয়ার বিষয়টি বহু দিনের সমস্য়া। দেখা গিয়েছে পার্টির চাপে বহু শ্রমিক ভিন রাজ্যের কাজের জায়গা থেকে বাড়িতে আসেন শুধু ভোট দেওয়ার জন্য। এই সমস্যার সমাধান করতে পরিযায়ী শ্রমিকদের জন্য রিমোট ভোটিং সিস্টেমে ভোটের ব্যবস্থা করা যায় কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।


আরও পড়ুন-দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকবে কবে, জানিয়ে দিল আবহাওয়া দফতর


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)