নিজস্ব প্রতিবেদন: সাসপেন্ড করা হল দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরকে। বুধবার রাষ্ট্রপতি তাঁর ক্ষমতা বলে সরিয়ে দেন ভিসির পদে থাকা অধ্যাপক যোগেশ ত্যাগীকে। ওই নির্দেশ আজ থেকেই কার্যকর করা হবে। পাশাপাশি তাঁর বিরুদ্ধে কর্তব্যে গাফিলতি ও বিশ্ববিদ্যালয় পরিচালনায় অনিয়মের অভিযোগে তদন্তও শুরু হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-#IStandWithFrance ফরাসী প্রেসিডেন্টের পাশে ভারতের নেটিজেনদের একাংশ


উল্লেখ্য, দিল্লির বিশ্ববিদ্যালয়ের ভিজিটর হলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কেন্দ্র সরকার সূত্রে খবর, আপাতত সরিয়ে দেওয়া হল অধ্যাপক ত্যাগীকে। কারণ তিনি ভিসি পদে থাককে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত ব্যাঘাত ঘটতে পারে।


২০১৬ সালের ১০ মার্চ অধ্যাপক ত্যাগীকে ভিসি পদে নিয়োগ করা হয়। গত ২ জুলাই থেকে তিনি ছুটিতে ছিলেন। চিকিত্সার জন্য ভর্তি হন এইমসে। এর মধ্যেই গত ১৭ জুলাই বিশ্ববিদ্য়ালয়ের প্রো-ভিসি  পি সি যোশীকে ওই দায়িত্ব দেওয়া হয়।


কেন্দ্র সরকার সূত্রে খবর, 'নিয়ম অনুযায়ী এই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় চালাতে ব্যর্থ হয়েছেন ত্যাগী। এর ফলে প্রশাসনিক সমস্যা হচ্ছে বিশ্ববিদ্যালয়ে। এটা দিল্লি বিশ্বিবিদ্যালয়ের পঠনপাঠন ও প্রশাসনের জন্য উপযুক্ত নয়।'


আরও পড়ুন-আরোগ্য সেতুর ঢাক পেটালেন মোদী, কে তৈরি করেছে অ্যাপ? জানেই না সরকার


উল্লেখ্য, গত সপ্তাহেই সমস্যার সূত্রপাত। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রো ভিসি-র পদ থেকে পি সি যোশীকে সরিয়ে দেন ত্যাগী। পরিবর্তে ওই পদে নিয়োগ করেন গীতা ভাটকে। তিনি এতদিন নন-কলেজিয়েট ওমেনস এডুকেশন বোর্ডের ডিরেক্টর ছিলেন। যোশী অভিযোগ করেন বেআইনিভাবে ভাটকে নিয়োগ ও তাঁকে বরখাস্ত করা হয়েছে। এনিয়ে চিঠি যায় কেন্দ্রে। তার পরেই এই পদক্ষেপ।