নিজস্ব প্রতিবেদন : সর্দার  বল্লভভাই পটেলের অনুপ্রেরণায় দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। দেশ স্বাধীন হওয়ার পর তাঁর বাকি থাকা কাজগুলি শেষ করাই আমার লক্ষ্য। মঙ্গলবার নিজের জন্মদিনে গুজরাটের সর্দার বাঁধ থেকে দেশবাসীর উদ্দেশ্যে এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



মঙ্গলবার মোদীর ৬৯তম জন্মবার্ষিকী। গুজরাটের সর্দার বাঁধের কাছে 'নমামি দেবী নর্মদে' অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গতকাল রাতেই আহমেদাবাদ পৌঁছে যান নমো। মঙ্গলবার ভাষণের শুরুতেই তিনি ৩৭০ অনুচ্ছেদের প্রসঙ্গ তোলেন। মোদী বলেন, "দেশ স্বাধীন হওয়ার সময়ে যে কাজগুলি হওয়া প্রয়োজন ছিল, কিন্তু বাকি থেকে গিয়েছে, সেই কাজগুলিই শেষ করার চেষ্টা করছি আমরা।" দেশ গঠনে সর্দার বল্লভভাই পটেলের ভূমিকা তুলে ধরেন মোদী। তিনি বলেন, "সর্দার বল্লভভাই পটেল যদি না থাকতেন তা হলে ভাবুন তো কী হত! দেশের মানচিত্র কতটা বিক্ষিপ্ত হত, সেই সঙ্গে আজ বহু গুণ বেড়ে যেত সমস্যাও।" তাই সর্দার পটেসের দেখিয়ে যাওয়া পথেই তিনি এগোতে চান, সর্দার বাঁধের জনসভা থেকে জানালেন প্রধানমন্ত্রী। 


আরও পড়ুন : জন্মদিনে দেশজুড়ে শুভেচ্ছার বন্যা, নর্মদায় ‘নমামি দেবী নর্মদে’ অনুষ্ঠানে মোদী


কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপকে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে অভিহিত করেন তিনি। তিনি বলেন, "দেশের পুরোনো সমস্যাগুলি মেটাতে নতুন রাস্তায় চলা হয়েছে।" আর এই নতুন রাস্তায় চলার ক্ষেত্রে যে জম্মু-কাশ্মীরের মানুষ তাঁর পাশে দাঁড়াবেন, সে বিষয়েও আত্মবিশ্বাসী মোদী। তিনি বলেন, "আমার জ্ম্মু-কাশ্মীর, লাদাখ ও কার্গিলের বন্ধুদের প্রতি পূর্ণ আস্থা রয়েছে।" মোদী বলেন, "এক ভারত, শ্রেষ্ঠ ভারতের স্বপ্ন দেখেছিলেন সর্দার পটেল। সেই স্বপ্নই আজ সত্যি হতে চলেছে।"


নর্মদা জেলার কেবডিয়ার সভায় মোদী বলেন, "জম্মু-কাশ্মীরের মানুষ গত ৭০ বছর ধরে ভেদাভেদের শিকার ছিল। আজ যুগান্তকারী সিদ্ধান্তের মাধ্যমে সেই ভেদাভেদ দূর করে সর্দার পটেলের আদর্শে এগিয়ে চলেছি আমরা।" নতুন সরকার আগের চেয়েও দ্রুত গতিতে উন্নয়নের কাজে সামিল হবে বলে জানান তিনি।