নিজস্ব প্রতিবেদন :  দুই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ভিতর পুলিসের লাঠিার্জের প্রতিবাদে ইন্ডিয়া গেটে ধর্নায় বসলেন প্রিয়াঙ্কা গান্ধী। কড়া আক্রমণ করলেন প্রধানমন্ত্রীকে। বলেন, তিনি একজন মা। তাই এই সন্তানসম পড়ুয়াদের যন্ত্রণার কথা বোঝেন।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নাগরিকত্ব বিলের প্রতিবাদে সামিল সারা দেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা। আইআইটি, ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অফ সায়েন্সের মতো, প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের পথে নামিয়ে দিয়েছে। জামিয়া মিলিয়া ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পুলিসের লাঠি, কাঁদানে গ্যাস। 



প্রতিবাদে সোমবার বিকেলে, দু'ঘণ্টার প্রতীকী ধর্নায় বসেন, প্রিয়াঙ্কা গান্ধী। দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই-সহ ছোটবড় নানা শহরে প্রতিবাদ তুঙ্গে ওঠায় সেই ঢেউয়ে সামিল হওয়ার সুযোগ ছাড়লেন না প্রিয়াঙ্কা।  পড়ুয়াদের ওপর পুলিসি পদক্ষেপ নিয়ে বিরোধীরা যখন সরব, তখন দিল্লি-অসম-বাংলায় হিংসাত্মক ঘটনার নিন্দা করেছেন প্রধানমন্ত্রী। টুইটে তাঁর মন্তব্য, "নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভের নামে, হিংসা দুর্ভাগ্যজনক। সরকারি সম্পত্তি নষ্ট করে জনজীবন ব্যাহত করা উচিত নয়। অস্থিরতা সৃষ্টি করে কাউকে অশান্তি ও বিভাজন করতে দেওয়া যায় না। "  


আরও পড়ুন- ধর্ম যাই হোক, নাগরিকত্ব আইন নিয়ে কোনও ভারতীয়র আশঙ্কার কারণ নেই : বিক্ষোভের মধ্যেই আশ্বাস মোদীর


রাজনৈতিক মহলের একাংশের মতে, নাগরিকত্ব আইনকে সামনে রেখে, প্রত্যক্ষই হোক বা পরোক্ষভাবে, ধর্মের প্রসঙ্গ এলে, অখুশি হচ্ছেন না বিজেপি নেতারা। প্রিয়াঙ্কা গান্ধীর গলাতেও অন্য প্রসঙ্গে ফেরার চেষ্টা। এদিন, দিল্লি পুলিসের সদর দফতরের বাইরে বিক্ষোভ দেখায় কংগ্রেস। ইন্ডিয়া গেটে যাতে পড়ুয়ারা এসে প্রিয়াঙ্কার ধর্নায় যোগ দিতে না পারেন, সেজন্য একাধিক মেট্রো স্টেশন বন্ধ করে দেয় পুলিস।