নিজস্ব প্রতিবেদন: পুলওয়ামা জঙ্গি হামলায় মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে। ওই হামলায় এখনও পর্যন্ত ৪৪ সিআরপিএফ জওয়ানের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। এর মধ্যেই হামলা সম্পর্কে উঠে আসছে একের পর এক তথ্য।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ঘোলার সেই ভস্মীভূত প্লাস্টিক কারখানা থেকে উদ্ধার নিখোঁজ ৫ শ্রমিকের দেহাবশেষ


আত্মঘাতী এই জঙ্গি হামলার পেছনে যে জইশের হাত রয়েছে তা বৃহস্পতিবারই স্পষ্ট হয়েছে। হামলা চালিয়েছে জইশ কমান্ডার আদিল আহমেদ দার। তবে টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুযায়ী এই হামলার পেছনে রয়েছে এক আফগান জঙ্গি। নাম আবদুল রশিদ গাজি। সে আইইডি বিশেষজ্ঞ। গোয়েন্দাদের অনুমান ডিসেম্বর মাসেই হামলার ছক কষে ফেলা হয়।


গোয়েন্দা সূত্রে ওই প্রতিবেদনে লেখা হয়েছে ৯ ফেব্রুয়ারি ওই হামলার একটা আশঙ্কা ছিল। কারণ ওই দিনটি ছিল সংসদ হামলায় দোষী সাব্যস্ত আফজল গুরুর মৃত্যু বার্ষিকী। ওই সময় উপত্যকায় কিছু লেখা চোখে পড়ে। সেখানে লেখা হয়, ‘বড়া হোনা চাহিয়ে, হিন্দু্স্থান রোনা চাহিয়ে’। মনে করা হয়, ওই লেখাটি মাসুদ আজহারের একটি বার্তা। তখনই মনে করা হয়েছিল রশিদ গাজি উপত্যকায় ঢুকে পড়েছে।


আরও পড়ুন-পুলওয়ামায় জঙ্গি হামলা: প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভায় নিরাপত্তা সংক্রান্ত কমিটির বৈঠক


বৃহস্পতিবার হামলার পরই আদিল আহমেদ দারের একটি ভিডিও প্রকাশিত হয়। সেখানে সে বলেছে পুলওয়ামা হামলা করা হয়েছে মাসুদ আজহারের ভাইপোর মৃত্যুর প্রতিশোধ নিতে। প্রসঙ্গত, ৩ জানুয়রি এক এনকাউন্টারে নিহত হয় জইশ সদস্য ও মাসুদ আজহারের ভাইপো তালহা ও উসমান।