নিজস্ব প্রতিবেদন:  পুরী মন্দিরে ঘটল ‘মিরাক্যাল’। পুরীর ট্রেজারি বিল্ডিংয়ের জগন্নাথের রত্নভাণ্ডারের হারানো চাবি খুঁজে পাওয়া গেল। তাও আবার সিল করা খামের ভিতর। আর এর মধ্য দিয়েই চাবি হারানো রহস্য নিল নাটকীয় মোড়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দু’দিন আগে পুরীর মন্দিরের মুখ্য প্রশাসককে সরানোর কথা ঘোষণা করেছিল নবীন পট্টনায়কের সরকার। বুধবার পুরী কালেক্টর অরবিন্দ আগরওয়াল চাবির গোছা খুঁজে পাওয়ার কথা ঘোষণা করেন। তাঁর দাবি চাবির গোছাটি একটি খামে মোড়া অবস্থায় রাখা ছিল। এই ঘটনাকে তিনি ‘মিরাক্যাল’বলে দাবি করছেন। তিনি বলেন, ''চাবি হারানোর ফলে আমরা আশা ছেড়ে দিয়েছিলাম। এটা ভগবানের আর্শীবাদ। খামের সিল খোলা ছিল না। তবে তার মধ্যে এক গুচ্ছ চাবি ছিল।''


আরও পড়ুন: মুখ ঢেকে গুলি, কাশ্মীরে সাংবাদিক খুনে জঙ্গিদের ছবি প্রকাশ পুলিসের


চাবি হারানোর জেরেই মন্দিরের সদ্য প্রাক্তন মুখ্য প্রশাসক, আইএএস-কর্তা প্রদীপ জেনাকে অপসারিত করা হয়েছে বলে সরকারি মহলের একাংশ মনে করছে। গত ৪ এপ্রিল হাইকোর্টের নির্দেশে  রত্নভাণ্ডার পরিদর্শনের সময়েই ভিতর ভাণ্ডারের চাবি নেই বলে প্রাথমিকভাবে মনে করা হয়েছিল। মুখ্য প্রশাসক সেসময় বন্ধ দরজার বাইরে থেকে ভিতরের কুঠুরির মাপ নিতে এবং আলো জ্বেলে পরিদর্শনের নির্দেশ দেন। সেদিনই সন্ধ্যায় মন্দিরের ম্যানেজিং কমিটির বৈঠকে চাবি হারানোর বিষয়টি উল্লেখ করেন পুরীর গজপতি রাজা।


উদ্ধার হওয়া ‘বিকল্প’চাবি কীভাবে পরীক্ষা করা হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে এই চাবি উদ্ধারের ফলে পুরীর চাবি বিভ্রাট যে অন্য দিকে মোড় নিল তা বলাই বাহুল্য। উল্লেখ্য, চাবি বিভ্রাটের জেরে রত্নভাণ্ডারের ভিতরের কুঠুরির সম্পদের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তার তেমন অবকাশ নেই।