নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান এরোনটিকস লিমিটেডকে ১ লক্ষ কোটি টাকার বরাত দেওয়া হয়েছে বলে শুক্রবার লোকসভায় দাবি করেন নির্মলা সীতারমন। কিন্তু, একটি সর্বভারতীয় দৈনিকের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এক টাকাও পায়নি হ্যাল। আর সেই প্রতিবেদনটি হাতিয়ার করে প্রতিরক্ষামন্ত্রীকে নিশানা করলেন রাহুল গান্ধী। সংসদে ভুল তথ্য দেওয়ার জন্য ক্ষমাপ্রার্থনার দাবিও করেছেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনের দাবি, বেশ কিছু অনুমোদন মিলেছে। সেগুলির ছাড়পত্র দিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। তবে পোক্ত কোনও বরাত মেলেনি। ফরাসী সংস্থা ডসল্টের থেকে রাফাল বিমান কিনতে চুক্তিবদ্ধ হয়েছে ভারত সরকার। ওই চুক্তিতে কিছু যন্ত্রাংশ সরবরাহের দায়িত্ব পেয়েছে অনিল অম্বানির সংস্থা রিলায়্যান্স ডিফেন্স। রাহুল গান্ধী অভিযোগ করে আসছেন, রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যালকে বাদ দিয়ে নিজের ঋণগ্রস্ত বন্ধুকে সুবিধা পাইয়ে দিতে অনিল অম্বানিকে অংশীদার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাফাল নিয়ে বিতর্কে শুক্রবার সেই অভিযোগ খণ্ডন করে নির্মলা সীতারমন জানান, ডসল্ট কাকে বাছবে, সে ব্যাপারে মোদী সরকারের কোনও হাত ছিল না। এর পাশাপাশি হ্যালকে বাঁচাতে ইউপিএ সরকার যে কিছুই করেনি, তাও তুলে ধরেন সীতারমন। এরপরই পরিসংখ্যান দিয়ে জানান হ্যালকে ১ লক্ষ কোটি টাকার বরাত দিয়েছে বর্তমান সরকার। নির্মলা সীতারমন দাবি করেছিলেন, বেশ কয়েকটি বরাত হ্যালের জন্য অপেক্ষা করে রয়েছে। ৮৩টি তেজস যুদ্ধবিমান যার মূল্য ৫০,০০০ কোটি, ৩০০০ কোটি মূল্যের ১৫টি কমব্যাট হেলিকপ্টার, ২০,০০০ কোটি টাকার মূল্যের ২০০টি হেলিকপ্টার, ৩৪০০ কোটি টাকার ১৯টি ড্রনিয়ার পরিবহণ বিমান, ১৫০০০ কোটি মূল্যের হেলিকপ্টার এবং ৮৪০০ কোটির এরো ইঞ্জিন।                                 


 তবে হ্যাল সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে, ১ লক্ষ কোটি টাকার এক টাকাও আসেনি। অংশীদারদের প্রতি সংস্থার দায়িত্ব রয়েছে। ফলে তারা যে কোনও অর্ডার পায়নি, তা স্পষ্ট। এমনকি ঋণের ভারে জর্জরিত সংস্থাকে কর্মীদের বেতন দিতে ১০০০ কোটি টাকা ধার নিতে হয়েছে। বায়ুসেনার কাছ থেকে এখনও বকেয়া পায়নি তারা। 


ওই প্রতিবেদনটি টুইট করে রাহুল গান্ধী লিখেছেন,''একটা মিথ্যাকে গোপন করতে একাধিক মিথ্যা বলতে হয়। রাফাল নিয়ে প্রধানমন্ত্রীর মিথ্যা ঢাকতে সংসদে মিথ্যা বলেছেন প্রতিরক্ষামন্ত্রী। আগামিকাল নিজের দাবির পক্ষে যুক্তি দিন, নচেত্ পদত্যাগ করুন''।   



রাফালের দাম নিয়েও শুক্রবার জবাব দেন প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন,''এক একটি রাফালের দাম পড়ছে ৬৭০ কোটি টাকা। তবে তার সঙ্গে অত্যাধুনিক সমরাস্ত্রের দাম দেশের নিরাপত্তার জন্য বলা সম্ভব নয়''। কিন্তু হ্যালের দাবি নিয়ে নয়া বিতর্কের সৃষ্টি হল। এখন দেখার সোমবার কী জবাব দেন নির্মলা সীতারমন?  


আরও পড়ুন- জরুরি খবর: ৫দিনের পর ফের ২দিনের ধর্মঘট রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে