নিজস্ব প্রতিবেদন : দেশকে বিজেপির শাসন থেকে মুক্ত করতে পারে একমাত্র কংগ্রসেই। শনিবার দিল্লিতে কংগ্রেসের প্লেনারি অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে এমনই মন্তব্য দলের সভাপতি রাহুল গান্ধীর। তিনি বলেন, ''দেশে বিদ্বেষের রাজনীতি হচ্ছে। চলছে বিভাজনের চেষ্টাও। কংগ্রেসের কাজ সংযোগ তৈরি করা। আর এই কাজ করতে হলে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।''


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ২,০০০ টাকার নোট বাতিলের এখনই কোনও পরিকল্পনা নেই : কেন্দ্র


শনিবার থেকে দিল্লিতে শুরু হয়েছে কংগ্রেসের দু'দিনের প্লেনারি অধিবেশন। এখানেই ঠিক করা হবে আগামী ৫ বছর কোন পথে চলবে কংগ্রেস। এই প্রথম কংগ্রেসের কোনও শীর্ষ অধিবেশনের পৌরহিত্য করছেন রাহুল গান্ধী। আগামী লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদী সরকারকে ঠেকাতে বদ্ধপরিকর কংগ্রেস সভাপতি। আর তাই সেই নির্বাচনের আগে দলের নীতি ও রাজনৈতিক দিশা স্থির করাই এই প্লেনারি অধিবেশনের প্রধান লক্ষ্য। অধিবেশনের রূপরেখা চূড়ান্ত করতে শুক্রবার বৈঠক বসেছিল স্টিয়ারিং কমিটি। সেখানে সনিয়া গান্ধী, মনমোহন সিং ছাড়াও উপস্থিত ছিলেন কংগ্রেস-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা, প্রদেশ নেতৃত্ব ও কংগ্রেসের সংসদীয় দলের সংস্যরা।


 



অধিবেশনে রাহুল গান্ধী বলেন, ''দেশজুড়ে হিংসার রাজনীতি করাই বিজেপি নীতি। আমরা ভ্রাতৃত্ববোধের মাধ্যমে শান্তির প্রচার করি।'' অধিবেশনে কেন্দ্রের আর্থিক নীতি, কৃষক-দলিত ইস্যু-সহ একাধিক ইস্যু নিয়ে আলোচনা হবে। পাশাপাশি রাজনৈতিক প্রস্তাবে সমমনোভাবাপন্ন দলগুলির সঙ্গে জোট গঠন নিয়েও কংগ্রেসের পরিকল্পনার ইঙ্গিত পাওয়া যেতে পারে এই প্লেনারি অধিবেশন থেকে।