ওয়েব ডেস্ক : আগামী অর্থবর্ষের আগেই নিজেদের টার্গেট থেকে এগিয়ে যেতে চায় ভারতীয় রেল। বর্তমানে ভারতীয় রেল দৈনিক ১০০ মিটার লাইন পাতার কাজ করে। এবার থেকে তা বাড়িয়ে দৈনিক ৯.৫ কিলোমিটার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা তা করতে গিয়ে মার্কিন প্রযুক্তিকে কাজে লাগাতে চলেছে ভারত। আনা হচ্ছে অত্যাধুনিক লাইন পাতার মেশিন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক, ভারতীয় রেলকে এবার ঢেলে সাজানোর উদ্যোগে নেমেছে বর্তমান কেন্দ্রীয় সরকার। ডবল লাইন পাতা থেকে ইলেকট্রিফিকেশন প্রতিটি কাজই করা হবে। সেই কাজে প্রতি আর্থিক বছরে পরিবর্তিত টার্গেট রাখা হবে।


আরও পড়ুন- কেন্দ্রীয় বাজেটে ভারতীয় রেলের প্রাপ্তি এগুলোই


এবারই প্রথম সাধারণ ও রেল বাজেটকে সংযুক্ত আকারে পেশ করা হয়েছে। রেল খাতে ৫৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পরিকাঠামো উন্নয় থেকে যাত্রী সুরক্ষা, প্রতিটি ক্ষেত্রেই জোর দেওয়ার পরিকল্পনা রয়েছে সেখানে।


প্রসঙ্গত, আগামী অর্থবর্ষের মধ্যে নতুন রেলপথ তৈরি থেকে লাইন ডবলিং, ইলেকট্রিফিকেশন, গজ পরিবর্তন সহ একাধিক কাজের জন্য খরচ ধরা হয়েছে ৩৫ হাজার কোটি টাকা। ৩৫০০ কিলোমিটার রেলপথকে উন্নতকরণ করা হবে। সেই সঙ্গে ২০০০ কিলোমিটার নতুন রেল পথও তৈরি করা হবে। রয়েছে ৪০০০ কিলোমিটার রেলপথকে ইলেকট্রিফিকেশনের কাজও।