নিজস্ব প্রতিবেদন: দুষ্টু গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভাল। ঠিক যেন এমনই প্রবাদ শোনা গেল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের গলায়। পাকিস্তানকে কটাক্ষ করে আজ দিল্লির এক সেনা অনুষ্ঠানে রাজনাথ বলেন, ভগবান করুক, এমন প্রতিবেশী কারও যেন না হয়। মঙ্গলবার ভারত ৩৭০ ধারা খারিজ করে দেওয়ার পর, যথেষ্ট চাপে পড়ে ইসলামাবদ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


তড়িঘড়ি সংসদের যৌথ অধিবেশনে কড়া হুঁশিয়ারির সঙ্গে উস্কানিমূলক বিবৃতি দিতে দেখা যায় পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে। তিনি বলেন, আরও পুলওয়ামার মতো ঘটনা হতে পারে। তাঁর উস্কানিমূলক মন্তব্য, কাশ্মীরের মানুষের সঙ্গে অবিচার হচ্ছে। সব ধরনের সাহায্য করতে প্রস্তুত। কাশ্মীরের অভ্যন্তরে হিংসা ছড়াতে সক্রিয় পাক-যোগ রয়েছে বলে ভারত বরাবরই দাবি করেছে। এবার যে পাকিস্তান কোমর বেঁধে নামতে শুরু করেছে গতকালের বেশ কয়েকটি সিদ্ধান্তেই তার প্রমাণ। এ দিন রাজনাথ সিং কটাক্ষ করে বলেন, “আপনি বন্ধু পাল্টাতে পারেন। প্রতিবেশী বাছার ক্ষমতা আপনার হাতে নেই। ভগবান করুক, এমন প্রতিবেশী যেন কারও না হয়।”


আরও পড়ুন- ৩৭০ রদ ভারতের অভ্যন্তরীণ বিষয়, ইমরান এক তরফা সিদ্ধান্ত নিচ্ছেন, কড়া বার্তা বিদেশমন্ত্রকের


উল্লেখ্য, পাকিস্তান গতকাল সিদ্ধান্ত নেয়, ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে আনা হবে। দ্বিপাক্ষিক সমঝোতার বিষয়গুলি নিয়ে পর্যবেক্ষণ এবং বাণিজ্যিক সম্পর্ক বাতিল করা হবে। ভারতকে চাপে রাখতে এমন এক গুচ্ছ সিদ্ধান্ত নেয় ইসলামাবাদ। তবে, ইমরান খান প্রশাসনের এই সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক বলে আখ্যা দিয়েছে। সাউথ ব্লকের স্পষ্ট বার্তা, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়। পাকিস্তানের নাক গলানো ভারত মোটেই ভাল চোখে দেখছে না বুঝিয়ে দেওয়া হয়।