নিজস্ব প্রতিবেদন: ২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গে আসন সমঝোতার বিষয়টি মিটে যেতেই খোলস ছেড়ে বেরিয়ে এলেন নীতীশ কুমার। রাম মন্দির ইস্যুতে নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন জেডিইউ প্রধান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-শেষমেশ ফিফটি-ফিফটি! ফাইনালে সমান আসনে লড়াই নীতীশ-অমিতদের


রবিবার বিজেপি, জেডিইউ ও এলজেপির মধ্যে আসন ভাগাভাগির বিষয়টি মিটে যায়। নীতীশ, চিরাগ পাশোয়ানদের পাশে নিয়ে অমিত শাহ ঘোষণা করেন আগামী লোকসভা নির্বাচনে বিহারে ১৭ আসনে লড়বে বিজেপি, ১৭ আসন পাবে জেডিইউ ও বাকি ৬ আসনে লড়াই করবে এলজেপি।



ওই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যের নীতীশ কুমার সাফ জানিয়ে দিলেন, রাম মন্দির তার নির্বাচনী ইস্যু নয়। এটি এনডিএর ইস্যু। নীতীশ কুমার এদিন বলেন, "বিহারের উন্নয়নই আমাদের কাছে প্রধান বিষয়। এর জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ। রাম মন্দিরের বিষয়টি আদালতের নির্দেশ বা পারস্পরিক বোঝাপাড়ার মাধ্যমে মিটিয়ে নেওয়া উচিত।"


রাম মন্দির নির্মাণ নিয়ে বিজেপির ওপরে ক্রমাগত চাপ বাড়াচ্ছে আরএসএস ও বজরং দল। পাশাপাশি  শিবসেনার মতো এনডিএ শরিকও। সেক্ষেত্রে মন্দির ইস্যু থেকে সরেই এলেন নীতীশ কুমার। এদিন তিনি বলেন, ''প্রতিটি দলেরই নিজস্ব কিছু ইস্যু থাকে। এই বিষয়টি নিয়ে বহুদিন ধরেই আলোচনা চলছে। জেডিইউ তার অবস্থান অনড়ই রয়েছে।''


আরও পড়ুন-উত্স নিয়ে রহস্য, ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকছে কাঁড়ি কাঁড়ি টাকা


প্রায় একই মত বিহারে এনডিএর শরিক লোক জনশক্তি পার্টির। দলের নেতা চিরাগ পাশোয়ান সম্প্রতি নীতীশের সুরেই কথা বলেছেন। তিনি জানিয়ে দিয়েছেন, এলজেপির কাছে রাম মন্দির বড় কোনও ইস্যু নয়। এনিয়ে দল আগেই বিজেপিকে সাবধান করেছিল। বলা হয়েছিল, উন্নয়নকে পেছনে সরিয়ে রাম মন্দিরে বেশি গুরুত্ব দিলে জমি আরও হারাতে হবে।