নিজস্ব প্রতিবেদন : র‌্যাপ রক, অলটারনেটিভ রক, হার্ড রক, প্রোটেস্ট পোয়েট্রি। চার ধরণের সঙ্গীত চর্চাতেই তাঁরা পারদর্শী। এর আগেও একাধিক মঞ্চে প্রতিবাদের সুর চড়িয়েছেন শান্থানাম শ্রীনিবাসন আইয়ার। কিন্তু এবারই তিনিই হয়তো প্রথম যিনি র‌্যাপ করে দেশের কৃষকদের দুরবস্থার কথা তুললেন। এমটিভি হসল- অনুষ্ঠানে দেশের প্রতিভাবান র‌্যাপার-রা নিজেদের মেলে ধরার সুযোগ পাচ্ছেন। দেশের বিভিন্ন জায়গার প্রতিভাবান র‌্যাপার-রা এই মঞ্চে রোজই নিজেদের প্রতিভার ঝলক দেখাচ্ছেন। সেখানেই কলকাতার ছেলে সান্থানাম শ্রীনিবাসন আইয়ার গানে গানে দেশের কৃষকদের লড়াইয়ের কথা তুলে দিলেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  সাত বছরে দেশে গরুর সংখ্যা একলাফে বাড়ল ১৮ শতাংশ, বলছে পশু গণনার তথ্য


দেশের তিনজন স্বনামধন্য র‌্যাপার রাফতার, রাজা কুমারী ও নিউক্লেয়া এই শো-এর বিচারক। কলকাতার ছেলে সান্থানামের পারফরম্যান্স তিনজন বিচারককেই মুগ্ধ করল। এমনকী দর্শকরাও কলকাতার সান্থানামের পারফরম্যান্স দেখে হাততালিতে ফেটে পড়েন। ২০১০ নাগাদ একটি ব্যান্ড ফর্ম করেন সান্থারাম শ্রীনিবাসন আইয়ার, আদিল রশিদ, সৌম্যদীপ ভট্টাচার্য ও সৌরিশ কুমার। শুরু থেকেই হার্ড রক মিউজিকে ঝোঁক ছিল তাঁদের। একটা সময় প্রচারের আলোতেও এসেছিল এই ফোর পিস ব্যান্ড। শহর ও শহরের বাইরেও অনেক জায়গায় শো করছিল এই ব্যান্ড যার নাম আন্ডারগ্রাউন্ড অথরিটি। সেই ব্যান্ড-এর ভোকালিস্ট শান্থারাম। আর এমটিভি হসল-এ তিনি সোলো পারফর্ম করছেন। প্রায় প্রতিটি এপিসোড-এই শান্থারামের পারফরম্যান্সে কিছু না কিছু নতুনত্ব দেখা যাচ্ছে। এবারও তাই। তবে এবার তিনি যেটা করলেন তা এমন শো-তে এর আগে কেউ করেছেন কিনা সন্দেহ!



বাবা-মায়েরা ছেলেমেয়েদের তাঁদের পছন্দমতো কেরিয়ার বেছে নিতে বাধ্য করেন অনেক সময়। তা নিয়েও গান বেঁধেছিলেন শান্থারামরা। ব্যান্ড ফর্ম করার সময় জনপ্রিয় 'হাম্মা হাম্মা' গান'টি রিঅ্যারেঞ্জ করে দর্শকদের শুনিয়েছিল আন্ডারগ্রাউন্ড অথরিটি। সেটিও বেশ জনপ্রিয় হয়েছিল। কিন্তু এবার যেন একেবারে অনন্য এক পথ বেছে নিলেন শান্থারাম। এমনভাবেও যে কৃযকদের দুর্দশার কথা বলা যায়, ভাবেননি হয়তো কেউ! তবে শো শেষ হওয়ার পর অনেকেই বললেন, শান্থারামের বেড়ে ওঠা কলকাতায়। বাংলার ছেলে। কৃষকদের কথা বলাটা তাঁর কাছে স্বাভাবিক ব্যাপার। বাংলা এখনও দেশকে পথ দেখায়। সেটাই যেন শান্থারাম আরও একবার প্রমাণ করে গেলেন।