জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেপো রেট নিয়ে বড়সড় ঘোষণা করলেন আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস। গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে মুদ্রা নীতি কমিটি (এমপিসি) পলিসি রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কারণ খুচরা মূল্যস্ফীতি তার লক্ষ্যমাত্রার ৪ শতাংশের উপরে রয়েছে। লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর এই প্রথম এমপিসি বৈঠক করল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Parliament Breach: সংসদ ভবনে প্রবেশের 'চেষ্টা', ৩ জনকে গ্রেফতার CISF-এর
দেশীয় এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে এই সিদ্ধান্ত আসে। MPC সংখ্যাগরিষ্ঠ সিদ্ধান্তের মাধ্যমে রেপো রেট স্থিতিশীল রাখার সিদ্ধান্ত নিয়েছে বলে RBI গভর্নর বলেছেন।
তবে সব কিছুর আগে বুঝে নেওয়া উচিত, আপনি যেমন ঋণের জন্য ব্যাঙ্ককে সুদ দেন, তেমনি ব্যাংকগুলোকেও সুদ দিতে হয়। অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া যে সুদের হারে ব্যাঙ্কগুলিকে ঋণ দেয় তাকে রেপো রেট বলে। কম রেপো রেট মানে ব্যাংকগুলি সস্তা ঋণ পাবে। ব্যাংকগুলো যদি কম খরচে ঋণ পায় তাহলে তারাও তাদের গ্রাহকদের সস্তা ঋণ দেবে।
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের করা শীর্ষ ঘোষণাগুলি হল:
১. স্থায়ী আমানত সুবিধা (SDF) হার ৬.২৫ শতাংশে রয়ে গেছে যেখানে প্রান্তিক স্থায়ী সুবিধা (MSF) হার এবং ব্যাঙ্ক রেট ৬.৭৫ শতাংশে রয়ে গেছে। 
২. গভর্নর শক্তিকান্ত দাস মুদ্রানীতির প্রতি ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গির গুরুত্বের ওপর জোর দিয়েছেন।
৩. মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রার সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করতে তিনি ধীরে ধীরে আবাসন প্রত্যাহার করার জন্য MPC-এর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, "মনিটারি পলিসিকে অবশ্যই মূল্যস্ফীতিহীন থাকতে হবে এবং মূল্যস্ফীতিকে টেকসই ভিত্তিতে ৪ শতাংশের লক্ষ্যমাত্রায় সারিবদ্ধ করার প্রতিশ্রুতিতে দৃঢ়প্রতিজ্ঞ হতে হবে।'


আরও পড়ুন: Abhishek Banerjee: উদ্ধবের সঙ্গে বৈঠক সেরে ফের দিল্লির পথে অভিষেক!
৪. আরবিআই চলতি আর্থিক বছরের ২০২৪-২৫ এর জন্য তার বৃদ্ধির অনুমান সংশোধন করেছে, জিডিপি বৃদ্ধির হার ৭.২ শতাংশের পূর্বাভাস দিয়েছে।
৫. ত্রৈমাসিক বৃদ্ধির অনুমান Q1-এর জন্য ৭.৩ শতাংশ, Q2-এর জন্য ৭.২ শতাংশ, Q3-এর জন্য ৭.৩ শতাংশ এবং Q4-এর জন্য ৭.২ শতাংশে দাঁড়িয়েছে৷



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)