জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: ২০০০ টাকার নোট বাতিল। হাজার টাকার নোট কি ফিরছে? জল্পনা ছিল তুঙ্গে। 'হাজার টাকার নোট আর ফেরানো হবে না', স্পষ্ট জানিয়ে দিল রিজার্ভ ব্যাংক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  IRCTC: ট্রেনের প্যান্ট্রিতে ঘুরে বেড়াচ্ছে ইঁদুর, খুঁটে খাচ্ছে যাত্রীদের খাবার!


সাত বছর পর। ২০১৬ সালে যখন দেশে নোটবন্দি ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তখন বাতিল হয়ে গিয়েছিল ১ হাজার টাকার নোট। পরিবর্তে এসেছিল ২ হাজার টাকার নোট। সেই নোট ছাপাও বন্ধ করে দিয়েছে রিজার্ভ ব্যাংক। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অবশ্য দেশে বৈধ ছিল ২০০০ টাকার নোট। রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হয়েছিল, ওই সময়ের মধ্যে ব্যাংকে ২ হাজার নোট জমা দিয়ে অন্য নোট নিতে পারবেন গ্রাহকরা। 


এদিকে এটিএম থেকে এখন বেশিরভাগই ৫০০ টাকার নোট পাওয়া যাচ্ছে। রিজার্ভ ব্যাংক জানিয়েছে, বাজারে যত সংখ্যক ২০০০ এর নোট রয়েছে তার ৭৬ শতাংশ ব্যাঙ্কে জমা পড়েছে। এই পরিস্থিতিতে ১ হাজার টাকার নোট নিয়ে জল্পনা তৈরি হয়।


 




রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ১৯ মে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার ঘোষণার পর ৩০ জুন পর্যন্ত মোট ২.৭২ লাখ কোটি টাকার ২০০০-এর নোট জমা পড়েছে।  


আরও পড়ুন: Durga Puja 2023:৬০-এর হীরকদ্যুতি নিয়ে থানে থেকে আসছি 'শান্তির পুজো'...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)