নিজস্ব প্রতিবেদন: নতুন কৃষি আইন থেকে কোনও রকম অন্যায্য সুবিধাই তারা নিতে আগ্রহী নয়, এই মর্মে সোমবার নিজেদের অবস্থান স্পষ্ট করল রিলায়েন্স ইন্ডিয়া লিমিটেড। স্পষ্ট করল, চুক্তিচাষ নিয়ে দেশজোড়া কৃষকদের মনে যে আশঙ্কা তা অমূলক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একটি বিবৃতি দিয়ে রিলায়েন্সের তরফে পরিষ্কার ভাবে জানানো হয়েছে, অতীতে তারা কখনও চুক্তিচাষের ব্যবসায় ঢোকেনি, আগামী দিনেও ঢুকবে না। রিলায়েন্স পরিষ্কার জানিয়ে দিয়েছে, তারা কৃষকদের কাছ থেকে সরাসরি খাদ্যশস্য কেনে না এবং এর সরবরাহকারীরাও ন্যূনতম সহায়ক মূল্যেই (MSP)কৃষকদের থেকে শস্য কেনেন। তাদের সরবরাহকারীদরা MSP বা  সরকারি নির্ধারিত নিয়মেই  কৃষিজাত দ্রব কিনুক, এর ওপরই জোর দেয় রিলায়েন্স।


কৃষকদের পাশে দাঁড়িয়ে রিলায়েন্স যা জানিয়েছে,
> আমরা চুক্তিচাষে বা কর্পোরেট ফার্মিংয়ে ঢুকব না।
> কৃষকদের থেকে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে কৃষিজমি কিনে নেব না। 
> কৃষকদের থেকে সরাসরি শস্য়কণা কিনব না। ফল আনাজ ইত্যাদি কৃষিজাত দ্রব্য কেনার ক্ষেত্রেও আমরা কোনও ভাবেই কৃষকদের স্বার্থ বিঘ্নিত হতে দেব না।   
> ১.৩ বিলিয়ন ভারতবাসীর 'অন্নদাতা' যে কৃষকসমাজ তাঁদের প্রতি গভীর শ্রদ্ধা পোষণ করি। রিলায়েন্স এমন কিছু করবে না, যাতে দেশের কৃষকেরা বিপন্ন হয়ে পড়েন। বরং কৃষকদের সার্বিক ক্ষমতায়নের দিকেই খেয়াল রাখবে তারা। 
> কঠোর পরিশ্রমের মাধ্যমে মাঠে যা ফলান কৃষকেরা তার সুফল যাতে কৃষকেরা পান, সেটা সুনিশ্চিত করাই আমাদের কাজ। আমরা আমাদের সরবরাহকারীদের বাধ্য করব Minimum Support Price (MSP) mechanism মেনে চলতে।


কৃষকদের আশ্বস্ত করার পাশাপাশি তারা এ-ও জানিয়েছে, কেন্দ্রীয় কৃষি আইনের বিরোধিতা করতে গিয়ে কৃষকেরা রিলায়েন্সের নামে যে অপবাদ রটিয়েছে, যে বিষোদ্গার করেছে, কোথাও কোথাও কোম্পানির অফিসে যে ভাঙচুর ও দৌরাত্ম্যও করেছে, তার বিরুদ্ধে তারা পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে মামলা দায়ের করবে। তাদের অফিস ও কর্মীদের সুরক্ষার জন্যই এই মামলা। শুধু পাঞ্জাবেই তাদের ১৫০০ টেলিকম টাওয়ার নষ্ট করেছেন ক্ষুব্ধ কৃষকেরা।


Also Read:  Farmers Protest: আইন বাতিল না হলে প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে 'কিষান প্যারেড'