নিজস্ব প্রতিবেদন : জাতীয় সঙ্গীত 'জন গণ মন'-তে এবার সংশোধনী চেয়ে রাজ্যসভায় চিঠি দিলেন কংগ্রেস সাংসদ রিপন বোরা। চিঠিতে তাঁর আর্জি, 'জন গণ মন'-তে ব্যবহৃত 'সিন্ধু' শব্দটি পরিবর্তন করে সেখানে 'উত্তর-পূর্ব ভারত' অন্তর্ভূক্ত করা হোক। কেন এই আর্জি তারও ব্যাখ্যা দিয়েছেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা টিডিপির, একজোটে সমর্থন বিরোধীদের


চিঠিতে রিপন বোরা লিখেছেন, ১৯১১ সালে 'জন গণ মন' সঙ্গীতটি রচনা করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। সেই সময় ভারতবর্ষ, পশ্চিমে বালোচিস্থান থেকে পূর্বে সিলেট পর্যন্ত বিস্তৃত ছিল। তাই তাতে 'সিন্ধু' শব্দটির উল্লেখ ছিল। ১৯৫০ সালে 'জন গণ মন'-কে ভারতের জাতীয় সঙ্গীত হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। কিন্তু ততদিনে পাকিস্তান ভারতের থেকে ছিন্ন হয়েছে।


রিপন বোরার দাবি, 'সিন্ধু' প্রদেশ ভারতের থেকে বহুদিন আগেই বিচ্ছিন্ন হয়েছে। তাই ভারতের জাতীয় সঙ্গীতে সেই শব্দটি থাকার কোনও মানেই হয় না। প্রসঙ্গক্রমে প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্র প্রসাদের কথা উদ্ধৃত করে তিনি বলেন, জাতীয় স্বার্থে ও প্রয়োজনে জাতীয় সঙ্গীতে সংশোধনী আনতে হলে তা করতেই হবে।


 



কংগ্রেস সাংসদ বলেন, ''পাকিস্তান ভারতের শত্রু। গত ৬ দশকে ভারতের কোনও কল্যানে লাগেনি পাকিস্তান। অথচ, দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলির প্রভাব সুদূরপ্রসারী হওয়া সত্ত্বেও তার কোনও উল্লেখ নেই জাতীয় সঙ্গীতে। এটা লজ্জার।''