নিজস্ব প্রতিবেদন: সরকারি চাকরিতে সংরক্ষণ নিয়ে গুরুত্বপূর্ণ রায় দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার শীর্ষ আদালত সাফ জানিয়ে দিয়েছে, সরকারি চাকরিতে সংরক্ষণের দাবি কোনও মৌলিক অধিকার নয়। এমনকি কোনও আদালত কোনও রাজ্য সরকারকে সংরক্ষণ করার ব্যাপারে নির্দেশ দিতে পারে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-২০০২ সালে সার্স-মহামারীকেও ছাপিয়ে গেল নোভেল করোনা, কড়া সতর্কবার্তা হু-র


উত্তরাখণ্ড সরকারের একটি ইঞ্জিনিয়ারের পদে প্রমোশনে সংরক্ষণের দাবিতে একটি মামলার পরিপ্রক্ষিতে ওই রায় দেয় শীর্ষ আদালত।  এরকম কোনও  দাবিকে মৌলিক অধিকার বলে গণ্য করা যায় না। বিচারপতি এল নাগেশ্বর রাও ও বিচারপতি হেমন্ত গুপ্তার বেঞ্চের তরফে রায়ে বলা হয়, ‘কোনও রাজ্য সরকারকে সংরক্ষণ দেওয়া ব্যাপারে জোর করা যেতে পারে না। এনিয়ে কোনও বিতর্কই নেই। বিষয়টি রাজ্য সরকারের এক্তিয়ারের মধ্যে পড়ে। রাজ্য সরকারই ঠিক করবে সংরক্ষণ দেওয়া উচিত কিনা।’


সংরক্ষণ দেওয়ার ব্যাপারে বিশেষ ব্যবস্থার কথাও বলা হয়েছে। আদালতের নির্দেশ, সংরক্ষণ দেওয়ার ক্ষেত্রে দেখতে হবে রাজ্যের কোনও জনগোষ্ঠীর উপযুক্ত প্রতিনিধিত্ব নেই। এনিয়ে প্রয়োজনীয় তথ্য থাকতে হবে সরকারের হাতে। সেই তথ্য জমা দিতে হবে আদালতে যাতে কখনও সংরক্ষণ ব্যবস্থাকে চ্যলেঞ্জ করলে তা মোকাবিলা করা যায়। সংবিধানের ১৬ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী তপসিলি  জাতি ও উপজাতিদের জন্য সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু সংরক্ষণ দেওয়া না দেওয়ার বিষয়টি রাজ্য সরকারের এক্তিয়ারের বিষয়।


আরও পড়ুন-কেরোসিনের লম্ফ থেকে ছড়িয়ে পড়ে আগুন, ফাঁকা বাড়িতে অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু দুই শিশু কন্যার


এদিন সংরক্ষণের পক্ষের আইনজীবীরা নিজেদের বক্তব্যকে সমর্থনে সংবিধানের উল্লেখ করেন। এদিন আইনজীবী কপিল সিব্বল, কলিন গঞ্জালভেস ও দুষ্মন্ত দুবে বলেন, সংবিধানের ১৬(৪) ও ১৬(৪এ) ধারা অনুযায়ী তপসিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ের মানুষদের সাহায্য করার কথাও বলা হয়েছে।