ওয়েব ডেস্ক: তৈরি হোন। এ বার পাম্পে গিয়ে দেখতে পাবেন রোজ দাম আলাদা। কাল থেকে সারা দেশে চালু হচ্ছে নতুন নিয়ম। ৩ রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাই প্রতিদিন পেট্রোল-ডিজেলের দাম বদলের সিদ্ধান্ত নিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এতদিন মাসের ১ এবং ১৬ তারিখ বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দামের সঙ্গে পেট্রোল-ডিজেলের খুচরো দাম মিলিয়ে দেখা হতো। সেই মতো ১৫ দিন বাদে বাদে ওঠা-নামা করত তেলের দাম। ১ মে থেকে পাঁচটি শহরে রোজ তেলের দাম খতিয়ে দেখার কাজ শুরু হয়। সেটাই এবার চালু হয়ে যাচ্ছে সারা দেশে।


তিন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়ম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ম প্রতিদিন তেলের দাম খতিয়ে দেখে নতুন দাম ঘোষণা করবে। দেশের ৫৬ হাজার ১৯০টি পাম্পের মধ্যে ৫২ হাজার ৬০৪টি পাম্প এই তিন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার। বাকি পাম্পগুলি শেল, রিলায়েন্স এবং এসার অয়েলের। বেসরকারি তেল সংস্থাগুলিও সরকারি সংস্থার পথে হেঁটে রোজ দাম খতিয়ে দেখতে পারে।


ডিলাররা প্রতিদিন রাত আটটায় জানতে পারবেন পরের দিনের দাম। পরিবহণ খরচে তারতম্যের জন্য একই সংস্থার দুটি পাম্পেও তেলের দামে ফারাক হতে পারে। পাম্পে ডিসপ্লে বোর্ড, টোল ফ্রি নম্বর, মোবাইলে SMS এবং অ্যাপের মাধ্যমে ক্রেতাদের রোজ পেট্রোল-ডিজেলের নতুন দাম জানানোর ব্যবস্থা করেছে তিন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। তেলের দাম রোজ ওঠা-নামা করলে তাদের আর্থিক সমস্যা হবে বলে অভিযোগ করেছে ডিলারদের যৌথ সংগঠন। তেল সংস্থাগুলি বিষয়টি দেখার আশ্বাস দিয়েছে। (আরও পড়ুন- GST এড়াতে এসি, গাড়ি, ফোনে বড়সড় ছাড়)